চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নতুন বছর, নতুন প্রতিজ্ঞা

শেষ হয়ে গেল আরেকটি বছর। তবে তার থেকেও গুরুত্বপূর্ণ আরেকটি বছর শুরু হলো। নতুন বছর মানেই নতুন কিছু প্রতিজ্ঞা করা। পুরানোকে ঝেড়ে ফেলে নতুনভাবে সব শুরু করা। নতুন বছর কী প্রতিজ্ঞা করবেন আপনি? ফিচারে সেই বিষয়ে আলোচনা করা হলো।

ওজন নিয়ন্ত্রণ: নতুন বছরে সাধারণত সবচেয়ে বেশি করা হয় এই প্রতিজ্ঞাটি। বিশেষ করে যাদের ওজন বেশি তারা ঠিক করেন নতুন বছরের শুরু থেকেই আর অস্বাস্থ্যকর খাবার না খাওয়ার। প্রতিজ্ঞা করা নয় বরং এই প্রতিজ্ঞায় অটল থাকাটাই মূল বিষয়। যাদের ওজন স্বাভাবিকের চাইতে কম, তারাও একটি আদর্শ ওজন নির্ধারণ করে লক্ষ্যে পৌঁছানোর প্রতিজ্ঞা করতে পারেন।

বিষাক্ত সম্পর্ক: নতুন বছরে প্রতিজ্ঞা করুন বিষাক্ত সম্পর্ক থেকে নিজেকে সরিয়ে আনার। হয়তো এমন কোনো সম্পর্কে আছেন, যেখানে আপনাকে ব্যবহার করা হচ্ছে। অথবা একেবারেই সুখী নন সেই সম্পর্কে। এধরনের সম্পর্ক জীবনের জন্য ক্ষতিকর। তাই কষ্ট হলেও প্রতিজ্ঞা করুন নিজেকে এই সম্পর্ক থেকে সরিয়ে সুস্থ জীবনে ফেরার।

Advertisement

খারাপ অভ্যাস ছাড়া: অনেকেই ধূমপান করেন। নতুন বছরে প্রতিজ্ঞা করুন সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ুর জন্য ধূমপান, মদ্যপান অথবা অন্য কোনো বদভ্যাস থাকলে সেটা ছেড়ে দেয়ার। প্রতিজ্ঞা করলে অবশ্যই সেই ব্যাপারে অটল থাকা উচিত।

সময়ানুবর্তিতা: প্রতিদিন অফিসে লেট কিংবা বন্ধুদের আড্ডায় এক ঘণ্টা পরে যাওয়া অভ্যাস হয়ে গেছে আপনার। নামের পাশেও ‘আলসে’ তকমা জুটে গেছে এই অভ্যাসের কারণে। নতুন বছরে সময়ের ব্যাপারে মনোযোগী হওয়ার প্রতিজ্ঞা করুন। এতে আপনার বদনাম কিছুটা হলেও ঘুচবে।

সঞ্চয়: ইচ্ছামতো খরচ করার পরে বছর শেষে মনে হতে পারে, একটু সঞ্চয় করলেই হতো। ২০১৯ এর শেষেও যেন এমন আফসোস করতে না হয় সেজন্য এবছরের শুরু থেকেই সঞ্চয় করা শুরু করুন। প্রতি মাসেই নির্দিষ্ট পরিমাণ অর্থ ভবিষ্যতের জন্য জমিয়ে রাখার প্রতিজ্ঞা করুন।