চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ধূমপান ও ডায়াবেটিস নারীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়

যেসব নারীরা ধূমপান করে এবং যাদের ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ রয়েছে সেসব নারীরা পুরুষের থেকে বেশি হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকে। যুক্তরাজ্যের একটি গবেষণা জানাচ্ছে এমন তথ্য।

বিএমজেতে প্রকাশিত একটি লেখায় গবেষকরা জানান, মেয়েদেরও ছেলেদের মতোই চিকিৎসা পাওয়া উচিত এবং ধূমপান ত্যাগে সহায়তা পাওয়া উচিত। ডাক্তারদেরও ঝুঁকিতে থাকা নারী রোগীদের চিহ্নিতকরণে আরো বেশি সতর্ক হওয়া উচিত।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের পরিচালিত এই গবেষণায় ৪০-৬৯ বছর বয়সী ৫ লাখ মানুষকে পর্যবেক্ষণ করে যুক্তরাজ্যের বায়োব্যাংক ডাটাবেজ। সাত বছরে ৫ হাজার ৮১ জন মানুষের প্রথমবারের মতো হার্ট অ্যাটাক হয় সেখানে তিনজনে একজনই নারী।

যদিও সব বয়সী নারীদের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা কম, তবে এই ধরনের ঝুঁকিপূর্ণ বিষয়গুলোর নারীদের উপর খুব বেশি প্রভাব ফেলে।

Advertisement

যেসব নারীরা ধূমপান করে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি যারা ধূমপান করে না তাদের থেকে সবসময় বেশি। কিন্তু ছেলেদের ক্ষেত্রে সেই ঝুঁকিটা একেবারে দ্বিগুণ হয়ে যায়।

উচ্চ রক্তচাপের প্রভাবে পুরুষের থেকে ৮৩ ভাগ বেশি ক্ষতিগ্রস্ত হয় নারীরা।

পুরুষের থেকে নারীদের উপরে টাইপ ১ এবং টাইপ ২ ধরনের ডায়াবেটিসের প্রভাব ফেলে বলেই জানাচ্ছে গবেষণা।

তবে কেন এই ঝুঁকির বিষয়গুলো লিঙ্গ নির্ভর এবং এর কারণ ও প্রভাব সম্পর্কে তেমন কোনো ফলাফল টানা যায়নি। যদিও গবেষকরা এরই মধ্যে কিছু তত্ত্ব আবিষ্কার করেছেন।

তাদের মতে, জৈবিক বিষয়গুলো এখানে একটি কারণ হতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, খাবার খাবার দাবার, জীবনযাপনের ছেলেদের থেকে মেয়েদের উপর বেশি প্রভাব ফেলে। তবে মেয়েরা বুঝতেই পারে না যে তারা কোনো ঝুঁকিতে আছে। এমনকি ডাক্তারের কাছ থেকেও কম যত্ন পান।