চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দ্রুতই লিগ শুরুর সিদ্ধান্তকে ‘দায়িত্বহীন’ বলছেন ফিফা সভাপতি

মে মাসের শুরু থেকে বদ্ধদুয়ার ভাবে ফুটবল লিগ শুরুর কথা জানিয়েছে জার্মানি। স্পেনও হাঁটবে সেই পথে। এভাবে দেশগুলোর এত দ্রুত লিগ শুরুর সিদ্ধান্তে নাখোশ ফুটবলের অভিভাবক ফিফা। সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলছেন, এত দ্রুত লিগ শুরু করে দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছে দেশগুলো।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে এখন মৃত্যুর মিছিল। মৃতের সংখ্যা লাখ ছাড়িয়েছে। মহামারিতে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি ইউরোপে। মহাদেশটিতে ফুটবল বন্ধ রয়েছে একমাসের মতো সময় ধরে।

বিজ্ঞাপন

এরপরও বুন্দেসলিগা জানিয়েছে মে মাস থেকেই তারা লিগ শুরু করতে চায়। কিন্তু ইনফান্তিনো সতর্ক করে জানিয়েছেন, এত দ্রুত লিগ শুরু করা হবে বোকামি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘যেকোনো প্রতিযোগিতায় আমাদের প্রধান লক্ষ্য ও নীতি হচ্ছে, সবার সুস্থতা সবার আগে। এই যে আমি জোর দিচ্ছি এটাও যথেষ্ট না। কোনো খেলা বা প্রতিযোগিতা, লিগের জন্য কারও জীবন ঝুঁকিতে ফেলার কোনো মানে নেই। বিষয়টা সবার জানা উচিত’ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের মাধ্যমে এমন বলেছেন ইনফান্তিনো।

‘শতভাগ নিরাপদ না হওয়া পর্যন্ত খেলা শুরু করা দায়িত্বশীলতার পরিচয় হতে পারে না। যদি অপেক্ষা করার প্রয়োজন পরে তবে সেটাই করা উচিত। কারও জীবন ঝুঁকিতে ফেলার চেয়ে অপেক্ষা করাই ভালো।’

করোনার কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ২.৭ বিলিয়ন ডলারের বিশেষ তহবিলের কথাও জানিয়েছেন ইনফান্তিনো।