চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘দ্বীন: দ্য ডে’ নিয়ে সিনেমায় ফিরছেন অনন্ত-বর্ষা, নভেম্বরে শুটিং

‘আল্লাহ পৃথিবী সৃষ্টি করেছিলেন কেনো? আসল মুসলমান কী? ইসলামের মূল কথা কী? আর এই ইসলামকে কীভাবে ব্যবহার করা হচ্ছে? এখন বিশ্বে মুসলমান মানেই টেরোরিস্ট হিসেবে আখ্যা দেয়া হচ্ছে। বিশ্বের প্রতিটি ইসলাম প্রধান দেশের প্রায় একই অবস্থা। কিন্তু মুসলমানদেরকে টেরোরিস্ট হিসেবে কারা তৈরি করছে? এগুলো করছে মূলত অস্ত্র বিক্রেতা দেশগুলো। রাশিয়া, আমেরিকা, ফ্রান্স কিংবা ব্রিটেনের মতো দেশগুলোই মূলত এসব করছে। এরা চায়না মুসলিম শক্তি যেনো কখনো উপরে উঠতে না পারে। এরকম বিষয় প্রাধান্য দিয়েই তৈরি হচ্ছে ‘দ্বীন: দ্য ডে’ চলচ্চিত্রটি।’

চ্যানেল আই অনলাইনকে আসন্ন সিনেমা ‘দ্বীন: দ্য ডে’ সম্পর্কে বলছিলেন কাহিনিকার ও নির্মাতা ছটকু আহমেদ।

বিজ্ঞাপন

নতুন সিনেমা নিয়ে চলচ্চিত্রে ফিরছেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়ক অনন্ত জলিল। আর এই সিনেমার চিত্রনাট্যের দায়িত্ব পেয়েছেন প্রখ্যাত নির্মাতা ছটকু আহমেদ। নির্মাতার ভাষ্যে, হঠাৎ অনন্ত জলিল আমাকে ফোন দিলেন। বললেন তার সঙ্গে দেখা করতে। কথামতো আমি তার কাছে গেলাম। বললেন, ইসলাম ধর্ম নিয়ে এমন একটা সিনেমা করতে চান। গল্পের আইডিয়া শুনে আমারও ভালো লেগেছে। আমিও আগ্রহ বোধ করেছি। অনন্ত জলিলের গল্পে ছবিটির চিত্রনাট্য, সংলাপ ও ডিরেকশান দিচ্ছি আমি। ছবিটি পৃথিবীর বিভিন্ন দেশে শুট করতে চান বলে জানিয়েছেন অনন্ত জলিল। যেখানে বিভিন্ন দেশের ডিরেক্টর এবং প্রযুক্তি সম্পর্কে অভিজ্ঞ মানুষরা কাজ করবে।

ছবিটি কী কমার্শিয়াল ধারায় হবে কিনা জানতে চাইলে ছটকু আহমেদ বলেন, পুরোপুরি কমার্শিয়াল ধারায় ছবিটি নির্মিত হবে। নাচ, গান সবই থাকবে। তারমধ্যে শুধু ‘ভালো মুসলমান’ ও ‘খারাপ মুসলমান’-এর সংজ্ঞাটা দেখানো হবে। একজন ঈমানদার মুসলিম যখন মারা যাবে, তখন তার হাতে থাকবে পরকালের সম্পদ। আর খারাপ মুসলমান মারা যাওয়ার সময় খালি হাতে তাকে পরকালে যেতে হবে। এটুকুই গল্পের আইডিয়া।

ভালো মুসলমান আর খারাপ মুসলমান বিষয়টি কীভাবে ছবিতে ফুটিয়ে তুলবেন?-প্রশ্নে প্রবীন এই নির্মাতা বলেন: ট্রু ইসলাম বলতে যা বোঝায় তা এই চলচ্চিত্রে আসবে। যে ইসলামের মধ্যে কোনো টেরোরিজম নেই, কোনো হিংসা বিদ্বেষ নেই। বিদায় হজের ভাষণে যেমনটা মহানবী (স.) বলেছিলেন যে, মানুষে মানুষে কোনো ভেদাভেদ নেই। নারী অধিকার দেবে। কিন্তু এখনতো মানুষের মধ্যে এই প্রেকটিসগুলো নাই। ‘দ্বীন: দ্য ডে’ ছবিতে ট্রু ইসলামের এই দিকগুলোই তুলে ধরা হবে। বিদায়ের হজের ভাষণে কিন্তু নামাজ পড়ো বারবার নবী বলেননি, বরং তিনি বেশি জোর দিয়েছিলেন যেনো কেউ মানুষের হক না মারে, মানুষের প্রাপ্য অধিকার দেয়, নারীকে তার সম্মান দেয়।

‘দ্বীন: দ্য ডে’ ছবিতে দুইজন নায়ক থাকবে। ভালো ও খারাপ দুইটা শক্তি। দুই নায়ক। একটা শক্তি অনন্ত জলিল, আরেকটা শক্তি অনন্তর বন্ধু। অস্ত্র ব্যবসায়ীর খপ্পড়ে পড়ে টেরোরিজমের দুনিয়ায় পা রাখে যে। শেষ পর্যন্ত ভুল বুঝতে পারে। ভালোর জয় হয়।

ছবির চিত্রনাট্য নিয়ে কাজ করছেন জানিয়ে ছটকু আহমেদ বলেন: এই ছবির চিত্রনাট্য ও সংলাপ আমার। আগামি নভেম্বরে শুটিং শুরু হবে। কিন্তু এখন ছবির চিত্রনাট্য লেখায় কাজ করছি। শুনেছি এই ছবির কয়েকজন ডিরেক্টর থাকতে পারেন। যখন যেদেশে শুটিং হবে সেখানকার সিনেমা সংশ্লিষ্ঠদের সহায়তা নেয়া হবে।

এদিকে নির্মাণাধীন ‘এক কোটি টাকা’ এবং ‘পাথরের ফুল’ ছবি দুটি কোন পর্যায়ে আছে? প্রশ্নে ছটকু আহমেদ বলেন: একটু হাঁপিয়ে উঠেছি। দুটি ছবির প্রযোজক ডিপজল। সিনেমা কেনো বন্ধ এটা প্রডিউসারই ভালো বলতে পারবেন। আমিতো সিনেমা করতেই চাই।

Bellow Post-Green View