চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তিন দিনব্যাপী চিত্রনাট্য কর্মশালা

তিন দিনব্যাপী চিত্রনাট্য কর্মশালার আয়োজন করেছে অনলাইন ভিত্তিক বাংলায় চলচ্চিত্র শিক্ষার প্লাটফর্ম ‘সিনেমা প্যারাডাইস’

চলচ্চিত্রের প্রাথমিক ধারণা তৈরি হওয়ার প্রক্রিয়া, চিত্রনাট্যের প্রাথমিক ধারণা, হাতেখড়ি চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে অনলাইন ভিত্তিক বাংলায় চলচ্চিত্র শিক্ষার প্লাটফর্ম ‘সিনেমা প্যারাডাইস’।

চিত্রনাট্য বিষয়ক এই কর্মশালাটি অনুষ্ঠিত হবে আগামি ১০, ১৭ ও ২৪ অক্টোবর। সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে সিনেমা প্যারডাইস।

বিজ্ঞাপন

হলিউড ধারার পাঠ্যসূচীতে হবে এই কর্মশালা। যেখানে চলচ্চিত্রের প্রাথমিক ধারণা তৈরি হওয়ার প্রক্রিয়া, চিত্রনাট্যের প্রাথমিক ধারণা, হাতেখড়ি চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ, চিত্রনাট্য গঠনের বিভিন্ন নিয়মাবলী এবং গল্প, প্লট ও ন্যারেটিভের মধ্যে পার্থক্য ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে বিস্তর আলোচনা করবেন স্যান ফ্রান্সিসকো-এর উপাধ্যায় রাজেশ আল-রাশেদ।

বিজ্ঞাপন

তিনি একাধারে একজন চলচ্চিত্র বিশ্লেষক, লেখক, পরিচালক, প্রযোজক এবং সম্পাদক। তার বিষয় ছিল ‘চলচ্চিত্রে লেখক ও পরিচালক’। বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ‘স্যান ফ্রান্সিসকো বে’ শহরের চলচ্চিত্র শিল্পের বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান করেন।

প্রবাসী ও দেশে বসবাসরত চলচ্চিত্র অনুরাগীদের নিয়ে তৈরী ‘সিনেমা প্যারাডাইজ’।বিশ্বায়নের এই যুগের সাথে তাল মিলাতে মূলত বাংলা ভাষায় চলচ্চিত্র শিক্ষাকে জনপ্রিয় করতে ‘সিনেমা প্যারাডাইজ’ বিভিন্ন শিক্ষামূলক কন্টেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বিনামূল্যে প্রকাশ করে থাকে।

‘সিনেমা প্যারাডাইজ’-এর চিত্রনাট্য বিষয়ক কর্মশালার বিস্তারিত পাওয়া যাবে তাদের ফেইসবুক পেইজ থেকে।