চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ডেল্টার তুলনায় ওমিক্রন গুরুতর নয়: মার্কিন গবেষণা

বিজ্ঞাপন

করোনা ভাইরাসের নতুন ধরণ ওমিক্রন আক্রান্তের হার প্রতিনিয়ত বাড়ছে বিভিন্ন দেশে। নতুন ধরন ওমিক্রন আগের উচ্চ সংক্রামক ডেল্টার তুলনায় কম গুরুতর বলে জানিয়েছে মার্কিন গবেষণা।

যুক্তরাষ্ট্রের একটি গবেষণা বলছে, হাসপাতালে ভর্তি হচ্ছে কম মানুষ, নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের (আইসিইউ) প্রয়োজনীয়তা কম এবং মৃত্যুও কম হচ্ছে।

pap-punno

বার্তা সংস্থা রয়র্টাস জানায়, ২৫ জানুয়ারি  যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) ওমিক্রন নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ সত্ত্বেও বর্তমানের ওমিক্রনে হাসপাতালে ও আইসিইউতে ভর্তি ২৯ শতাংশ কম গত শীতের  তুলনায় এবং ডেল্টার তুলনায় ২৬ শতাংশ কম।

Bkash May Banner

গবেষণায় বলা হয়েছে, ওমিক্রনে হাসপাতালে রোগীর ভর্তি কম এবং মৃত্যুর হার কম হওয়ার কারণ বহু সংখ্যক মানুষকে করোনার দুই ডোজ টিকার আওতায় নিয়ে আসা এবং বুস্টার ডোজ প্রয়োগ করা।

গবেষণায় আরও বলা হয়েছে,গত দুই মাস যখন ওমিক্রন সংক্রমণের শীর্ষ সময় ছিল তখন প্রতি ১ হাজার জন কোভিড আক্রান্ত রোগীর মধ্যে ৯ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে যেখানে ডেল্টারে সময় প্রতি ১ হাজারে ১৩ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।

তবে দ্রুত সংক্রমক ওমিক্রনে রেকর্ড সংখ্যক আক্রান্ত ও হাসপাতালে ভর্তি হওয়ায় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যব্যবস্থায় চাপে পড়েছে।

বিজ্ঞাপন

Bellow Post-Green View