চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘টি-টুয়েন্টি আসল ক্রিকেট নয়’

বলছেন রিচার্ড হ্যাডলি

পাঁচদিন থেকে একদিন কমিয়ে চারদিনের টেস্ট আয়োজনের প্রস্তাব করেছে আইসিসি। সেই প্রস্তাবে বিশ্বজুড়ে বর্তমান-সাবেক ক্রিকেটারদের হৈচৈ চলছেই। মূলত টেস্ট থেকে একদিন কমিয়ে বাড়তি টি-টুয়েন্টি ও ওয়ানডে আয়োজনের ইচ্ছা থেকেই এমন প্রস্তাব আইসিসির।

ক্রিকেটের অভিভাবক সংস্থাটিকে সতর্ক করে নিউজিল্যান্ড গ্রেট স্যার রিচার্ড হ্যাডলি হুঁশিয়ারি দিয়েছেন, টেস্ট বাদ দিয়ে বেশি বেশি টি-টুয়েন্টির দিকে ঝুঁকলে একদিন ক্রিকেটের অস্তিত্বই বিলীন হয়ে যাবে।

‘টেস্ট ক্রিকেট অবশ্যই বাঁচিয়ে রাখতে হবে। এটাই ক্রিকেটের মূল ভিত্তি। আমাদের অবশ্যই পাঁচদিনের ক্রিকেটের যত্ন নিতে হবে।’ ক্রাইস্টচার্চে বসে এমনই বলেছেন হ্যাডলি।

বিজ্ঞাপন

‘অবশ্যই টি-টুয়েন্টির উত্থান একটি বিপ্লব। তিন ফরম্যাটের ক্রিকেটকেই একসঙ্গে চলতে হবে। তবে টি-টুয়েন্টি একদিন বিশ্ব শাসন করবে এই বিষয়টা আমার অসহ্য মনে হচ্ছে।’

ক্রিকেটের ঐতিহ্য নষ্ট করে টি-টুয়েন্টি দিয়ে ক্রিকেটকে বাঁচিয়ে রাখা যাবে না বলেও মত ৮৬ টেস্টে ৪৩১ উইকেট ও ৩,১২৪ রানের মালিক কিংবদন্তি অলরাউন্ডারের।

‘খুব সম্ভবত বিশ্বজুড়ে বেশি টি-টুয়েন্টি ক্রিকেট খেলা হচ্ছে। আমি আশা করবো টি-টুয়েন্টিকে জড়িয়ে ধরে ক্রিকেট খেলাটা বেঁচে থাকার চেষ্টা করবে না। কারণ টি-টুয়েন্টি মানে আসল ক্রিকেট নয়, টেস্ট হল আসল ক্রিকেট।’

বিজ্ঞাপন