চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টিয়া পাখি প্রেমী ‘বার্ডম্যান’ শেখরের অনন্য কীর্তি (ভিডিও)

প্রতিদিন সকালে হাজারো টিয়া পাখির মেলা বসে ভারতের চেন্নাইয়ের রয়পেত্তাহ এলাকার ছোট্ট এক বাড়ির ছাদে। তারা আসে বাড়ির মালিক শেখরের কাছে খাবারের আসায়। পরম মমতায় তাদের সবার জন্য খাবারের ব্যবস্থা করেন তিনি।

শেখর জানান, অনেক আগে থেকেই পাখিদের খাবার দিতে ভালোবাসেন তিনি। আগে তার ছাদে শুধু কাক, চড়ুই আর কাঠবিড়ালী আসতো খাবারের আশায়। ২০০৪ সালে ভারত মহাসাগরে সুনামি হওয়ার পর দু’টি টিয়া পাখি এসেছিলো তার কাছে। তাদের খেতে দিয়েছিলেন তিনি। সেই পাখিরা ফিরে গিয়ে আরও টিয়া নিয়ে আসে।

বিজ্ঞাপন

প্রতিদিনই বাড়তে থাকে টিয়ার সংখ্যা। ১১ বছর পর এখন রোজ সকালে শেখরের বাড়ির ছাদে খাবার খেতে আসে প্রায় ৪ হাজার টিয়া।

বিজ্ঞাপন

রোজ ৭টায় আসে বলে টিয়াদের খাবার দেওয়ার কাজটা ভোর ৫টার সময়ই শেখর শুরু করেন। ছাদের ওপর পর পর ১৪টি কাঠের তাক সাজিয়ে সযত্নে সেগুলোতে খাবার ছড়িয়ে রাখেন তিনি। প্রায় পৌনে এক ঘণ্টা লাগে সবগুলো তাক ভর্তি করতে। ঠিক ৬টার সময় ছাদে এসে হাজির হয় টিয়া পাখির দল।

একইভাবে বিকেল ৪টার দিকেও আসে তারা। খাবার খেয়ে যেতে যেতে ৬টা-সাড়ে ৬টা বাজে। টিয়াপাখিদের সঙ্গে এখনো কবুতর আর চড়ুইরা আসে শেখরের ছাদে খাবারের জন্য।

শেখর জানান, তিনি পেশায় ক্যামেরা মেরামতকারী। এই পাখিগুলোকে রোজ ৬০ কেজি খাবার খাওয়াতে উপার্জনের ৪০ শতাংশই খরচ হয়ে যায় তার। ১১ বছরে নিজে কয়েক বেলা অনাহারে থাকলেও পাখিদের খাওয়াতে কখনোই ভুলে করেননি ভারতের ‘বার্ডম্যান’ খ্যাত শেখর।

Bellow Post-Green View