চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গুজরাট বিস্ফোরণ: এক দশক পর ‘ভারতের লাদেন’ গ্রেপ্তার

২০০৮ সালে গুজরাটে বিস্ফোরণে ৫৬ জনকে হত্যার ঘটনায় সন্দেহভাজন সন্ত্রাসী আবুল সুভান কুর্দিসিকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। সোমবার ভারতীয় মুজাহিদিনের এই ‘বোমা বিশেষজ্ঞ’কে গ্রেপ্তার করে দিল্লি পুলিশের স্পেশাল সেল।

শীর্ষ সন্ত্রাসী আবুল সুভান একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং তিনি বোমা তৈরির সাথে সরাসরি জড়িত ছিলেন। তিনি ভারতের ওসামা বিন লাদেন বলে পরিচিত।

২০০৮ সালে ২৬ জুলাই গুজরাটে ৭০ মিনিটে ২১টি বোমা বিস্ফোরণের ঠিক পরেই এক মার্কিন নাগরিকের ওয়াইফাই ব্যবহার করে সুভান একটি সর্বভারতীয় টিভি চ্যানেলে একটি মেইল পাঠিয়েছিল। ওই ই-মেইলে বিস্ফোরণের দায় স্বীকার করেছিল সে। একাধিক তদন্তকারী সংস্থার তথ্য মতে, পুলিশ সুভানকে এতদিন ধরে খুঁজছিল।

বিজ্ঞাপন

ahmedabad-blasts

২০০৬ সালে দিল্লি ও বেঙ্গালুরুতে জঙ্গি হামলা ও মুম্বইয়ের লোকাল ট্রেনে বিস্ফোরণের জন্যও সুভানকে খুঁজছিল এনআইএ। বারবার ছদ্মবেশ ধরে পুলিশের চোখে এতদিন ধুলো দিয়ে এসেছে সুভান ওরফে তারিক।

ভারতীয় উপমহাদেশে সক্রিয় জঙ্গিদের মধ্যে তাকে ভারতের ওসামা বিন লাদেন বলেও ডাকা হতো। উচ্চশিক্ষিত সুভান ওরফে তারিক বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে বেশ কয়েকটি নামী তথ্যপ্রযুক্তি কোম্পানিতে চাকরি করেছিল।

বিজ্ঞাপন