চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গরমে ঘরে বসেই সহজলভ্য ফল দিয়ে ফেসিয়াল

বিউটি পার্লারে যেয়ে আমরা টাকা ও সময় ব্যয় করে কত ধরনের ফেসিয়াল করে থাকি। কিন্তু ঘরে বসেই হাতের কাছের ফলগুলো দিয়ে সহজেই ত্বকের যত্ন  নিতে পারি । কিছুদিনের মধ্যেই উপকারতো পাবোই। সঙ্গে বাঁচবে সময় ও অর্থ।

শুষ্ক ত্বকের জন্য পাকা কলা খুবই উপকারী। পাকা কলা চটকে সারা মুখ ও গলায় ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। চাইলে এর সঙ্গে মধুও দেয়া যেতে পারে। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

তৈলাক্ত ত্বকের জন্য পাকা টমেটো ভালো স্ক্রাবের কাজ করে। টমেটো চটকে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। এতে মুখের তেলতেলে ভাব কেটে যায়। তাছাড়া মুখে রোদে পোড়া কালো ছাপ দূর করে প্রাকৃতিক এই স্ক্রাব।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পাকা পেপের বিকল্প নেই। পেপে ভর্তা করে এর সঙ্গে ১ চামচ মধু ও সামান্য ময়দা মিশিয়ে প্যাক তৈরি করা যেতে পারে। আধা ঘণ্টা মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিজেই দেখবেন এর উপকারিতা।

Advertisement

শুষ্ক ত্বকে শশার রস প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। শশার রস তুলোয় ভিজিয়ে মুখে কিছুক্ষণ  ঘষতে হবে। তাছাড়া চোখের নিচের কালো দাগ দূর করে থাকে এই টোনার। শশার রস করতে না চাইলে শশা মিহি করে কুচি করেও চোখের চারপাশে লাগারে এর ব্যাপক উপকারিতা পাওয়া যাবে।

গরমের কিছু সাধারণ ফল এক সঙ্গে চটকে মাস্ক তৈরি করা যেতে পারে। বিশেষ করে আঙ্গুরের রস ত্বককে করে উজ্জ্বল।

গরম পড়লেও এখনো বাজারে কমলা পাওয়া যাচ্ছে। কমলার খসা রোদে শুকিয়ে রাখুন। এর সঙ্গে কিছু মসুরের ডাল বেটে স্ক্রাব তৈরি করে মুখে লাগালে ত্বক হয়ে ওঠে মসৃণ, কোমল ও আকর্ষণীয়।

এসব সহজলভ্য ফল দিয়ে ঘরে বসে ফেসিয়াল করে নিজেই পাবেন অকল্পনীয় উপকার।