চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কেরালায় কেন্দ্রের নির্দেশনা উপেক্ষা করে লকডাউন শিথিল

করোনাভাইরাস পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের দেয়া চিঠি অপেক্ষা করেই লকডাউন ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করার ঘোষণা দিয়েছে কেরালার রাজ্য প্রশাসন।

সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী এক টুইট বার্তায় রাজ্যের কিছু অংশে লকডাউন শিথিল করার ঘোষণা দেন।

বিজ্ঞাপন

ভারতজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। এরমধ্যেই সোমবার থেকে রাজ্যে বইয়ের দোকান ও হোটেল ব্যবসা ফের চালু করার অনুমতি দিয়েছে কেরালা সরকার। পাশাপাশি লকডাউনের মধ্যেই কেরলে আজ থেকেই পথে নামছে বেসরকারি গণপরিবহন, জোড়-বিজোড় পদ্ধতি মেনে চলাচল করবে তারা।

বিজ্ঞাপন

আর এই ঘটনা জানতেই কেরালা সরকারকে একটি চিঠিতে দেশটির স্বরাষ্ট্র সচিব অজয় ​​ভাল্লা লিখেছেন, ‘লক্ষ্য করা গেছে যে, কয়েকটি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল বিপর্যয় মোকাবিলা আইন, ২০০৫ এর অধীনে এমডিএর দেওয়া নির্দেশিকা অনুযায়ী অনুমতি দেওয়া হয়নি এমন কাজও শুরু করার অনুমতি দিয়ে নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞাপন

কেবলমাত্র কেন্দ্রের লকডাউন সংক্রান্ত নির্দেশিকাতে যে ধরণের কাজকর্ম শুরুর অনুমতি দেওয়া হয়েছে, সেগুলো ছাড়া নিজে থেকে অন্য কাজকর্ম চালুর নির্দেশ দেওয়ার এখতিয়ার রাজ্যের নেই।

লকডাউন পরিস্থিতিতে যে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে দেশ তা সামাল দিতেই পরীক্ষামূলকভাবে কিছু কিছু ক্ষেত্রে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে, সব ক্ষেত্রে নয়।’

গত সপ্তাহে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেন তখনই ইঙ্গিত দেন যে ২০ এপ্রিলের পর কিছু কিছু ক্ষেত্রে লকডাউনের নিষেধাজ্ঞা শিথিল করা যেতে পারে। সেইমতো একটি গাইডলাইনও প্রকাশ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সেই গাইডলাইন অনুযায়ীই পদক্ষেপ গ্রহণ করতে রাজ্যগুলোকে আবারও জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।