চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাস্ত্রো পরিবারের বাইরে কিউবায় নতুন নেতৃত্ব

রাউল কাস্ত্রোর ডান হাত হিসেবে পরিচিত মিগুয়েল দিয়াজ কানেলকে কিউবার নতুন প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেছে দেশটির পার্লামেন্ট।

বিবিসি জানায়, কিউবার পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলি এই মনোনয়ন ইস্যুতে ভোটদানও শেষ করেছে। বৃহস্পতিবার কোনো এক সময় এর ফল ঘোষণা হবে।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে, ওই সময় আনুষ্ঠানিকভাবে দিয়াজ কানেলের হাতে প্রেসিডেন্টের দায়িত্ব তুলে দেয়া হবে।

এর মধ্য দিয়ে গত কয়েক যুগে এই প্রথম কমিউনিস্ট শাসিত কিউবায় কাস্ত্রো পরিবারের বাইরে নতুন নেতৃত্ব আসছে; ইতি ঘটছে দীর্ঘ কাস্ত্রো শাসনের।

দশ বছর ধরে কিউবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর অবসরে যাচ্ছেন ৮৬ বছর বয়সী রাউল কাস্ত্রো। ২০০৬ সালে ভাই ফিদেল কাস্ত্রোর স্থলাভিষিক্ত হন তিনি।

বিজ্ঞাপন

রাউল প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে কিউবার সম্পর্ক গড়ে তা এগিয়ে নেয়ার চেষ্টা করেছিলেন। বারাক ওবামা মার্কিন প্রেসিডেন্ট থাকাকালে সম্পর্কের এ উন্নয়ন হচ্ছিল।

কিন্তু ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের দখল নেয়ার পর থেকে এই সম্পর্ক উন্নয়নের ধারা কিছু কিছু দিক দিয়ে উল্টোদিকে বইতে শুরু করে।

কাস্ত্রো পরিবারের বাইরের নেতৃত্বের কিউবা কিভাবে এগুবে, তা এখন অনেক বড় একটি আলোচনার বিষয়।

রাউল কাস্ত্রো প্রেসিডেন্টের পদ ছাড়লেও কিউবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিতে তাদের প্রভাব আগের মতোই বহাল থাকবে। কেননা ২০২১ সালের কংগ্রেস পর্যন্ত এমনিতেও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে নিযুক্ত থাকবেন কাস্ত্রো।

নবনির্বাচিত কিউবান নেতার ঘাড়ে আসতে যাচ্ছে অর্থনৈতিকভাবে স্থবির একটি দেশের দায়িত্ব। তাকে সামলাতে হবে পরিবর্তনের জন্য অধৈর্য হয়ে ওঠা এক তরুণ প্রজন্মকে।

শুধু তাই নয়, নতুন প্রেসিডেন্টকে এগোতে হবে ঐতিহাসিক কাস্ত্রো পরিবারের দৃঢ় অতীতের ভিত্তি ছাড়াই।

Bellow Post-Green View