চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাশ্মীর বিষয়ে ভারতের পাশে সৌদি আরব

কাশ্মীর ইস্যুতে ভারতের নেয়া পদক্ষেপে সম্মতি জানিয়ে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন: সৌদি সরকার কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে আছে। ভারত কেন এ ধরনের পদক্ষেপ নিয়েছে তা বুঝতে পেরেছে সৌদি আরব।

বুধবার রিয়াদে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করতে গেলে তিনি এ কথা জানান।

বিজ্ঞাপন

ভারতের গণমাধ্যম এএনআই জানায়: তাদের মধ্যে প্রায় দুই ঘণ্টাব্যাপী বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় দুই দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

দুই ঘণ্টাব্যাপী ওই আলোচনায় জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে কথা উঠলে সৌদি আরব এ বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে সমঝোতায় পৌঁছার জন্য সর্বোচ্চ চেষ্টা করার ওপর গুরত্বারোপ করে।

দ্বিপাক্ষিক ওই বৈঠকের মাধ্যমে দুই দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন হবে। সৌদি সরকারের ঘোষিত ভিশন-২০৩০ বির্নিমাণে অর্থনৈতিক নানামুখী যে বিনিয়োগের কথা ভাবছে তার মধ্যে প্রায় ১০০ বিলিয়ন ভারতে বিনিয়োগের ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক’দিন আগেই কাশ্মীর ইস্যুতে সৌদির যুবরাজের সাহায্যের জন্য সৌদি আরব সফর করেন।

গত ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেয় মোদী সরকার। জম্মু কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। তারপরেই পাকিস্তান ভারতের এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছে। সেই অভিযোগুলো জাতিসংঘ পর্যন্ত পৌঁছে গিয়েছে।

Bellow Post-Green View