চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কর্মী ছাঁটাই এড়াতে বিবিসি’র নতুন কৌশল

কর্মী ছাঁটাই এড়াতে বাণিজ্যিক কৌশলে পরিবর্তন আনার ঘোষাণা দিয়েছে যুক্তরাজ্যের সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যম ‘ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)’।

নতুন এ কৌশলের ফলে যুক্তরাজ্যের জনগণকে আগামি বছরের জুন থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে। একইসঙ্গে নিতে হবে পরিবার প্রতি লাইসেন্সও।

বিজ্ঞাপন

বিবিসির পক্ষ থেকে বলা হচ্ছে, জনগণের কাছ থেকে অর্থ নেওয়া ছাড়া তাদের সামনে দ্বিতীয় কোনো পথ নেই। অর্থ সঙ্কটের এ অবস্থা চলতে থাকলে ২০২০ সালের জুন থেকে বিশ্বব্যাপী প্রভাবশালী এ গণমাধ্যমটিকে কর্মী ছাঁটাই শুরু করতে হবে। যা প্রতিষ্ঠানটির জন্য হৃদয়বিদারক হতো।

বিজ্ঞাপন

এ অবস্থায় ব্রিটিশ নাগরিকদের জন্য অর্থের বিনিময়ে ট্রান্সমিশনের পথ ধরলো বিবিসি। শুরুতে পরিবার প্রতি একজন সদস্যকে ৭৫ সেন্টের বিনিময়ে লাইসেন্স নিতে হবে। এরপর বছরে বার্ষিক ফি হিসেবে প্রতিবছর জমা দিতে হবে ১৫৪.৫০ পাউন্ড।

বিবিসি’র এ সিদ্ধান্তের পর গবেষণা সংস্থা ‘হাউজ অব কমন্স লাইব্রেরি’ বলছে: প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ত্রিশ লাখ ব্রিটিশ পরিবার বিনামূল্যে বিবিসি দেখার সুযোগ হারাচ্ছে।

তবে লাইসেন্স দেওয়ার ক্ষেত্রেও কিছু শর্ত রাখছে বিবিসি। প্রথম লাইসেন্স প্রাপ্তিতে তারাই অগ্রাধিকার পাবেন যারা নির্ধারিত পরিমাণ অর্থ পরিশোধে সক্ষম এবং অর্থ আদায়ের ক্ষেত্রে কোনো ঝুঁকি থাকবে না।

এক্ষেত্রে বিবিসির প্রথম পছন্দ দেশটির প্রবীণ জনগোষ্ঠী। কারণ, তাদের অধিকাংশই সরকার থেকে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ পেনশন পেয়ে থাকেন। সেক্ষেত্রে সরকারের দেওয়া অর্থ থেকেই ধার্যকৃত টাকা কেটে নেওয়া সম্ভব হবে। এতে থাকবে না খেলাপির ঝুঁকিও।