চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনায় রাশিয়াকে টপকে দ্বিতীয় স্থানে ব্রাজিল

করোনাভাইরাস যেন এক রেসের ঘোড়া। একদিন কোনো দেশ এগিয়ে যাচ্ছে। আবার পরের দিন সেই দেশকে পেছনে ফেলে নতুন কোনো দেশ উঠে আসছে। কখনো দেখা যাচ্ছে, অনেক পিছিয়ে থাকা দেশ কয়েকদিনের ব্যবধানে হঠাৎ শীর্ষ তালিকায় পোঁছে গেছে। যেমন করে আক্রান্তের তালিকায় দ্রুত সামনের দিকে চলে এসেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল।

করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের সংখ্যায় রাশিয়াকে টপকে দ্বিতীয় অবস্থানে পৌঁছে গেছে দেশটি। আক্রান্তের সংখ্যায় এখনো শীর্ষ অবস্থানেই যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয় অবস্থান হারিয়ে রাশিয়া নেমে গেছে তৃতীয় অবস্থানে।

বিজ্ঞাপন

শেষ খবর পর্যন্ত ব্রাজিলে ৩ লাখ ৩২ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১৬ লাখ। তৃতীয় অবস্থানে থাকা রাশিয়ায় মোট আক্রান্ত ৩ লাখ ২৬ হাজার।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখা ৯৭ হাজার ছাড়িয়ে গেছে। ব্রাজিলে এই সংখ্যাটা ২১ হাজার, আর রাশিয়ায় মৃতের সংখ্যা ৩ হাজার।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টাতেই ব্রাজিলে ১ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। মৃতের সংখ্যার দিক থেকে ব্রাজিলের অবস্থান ৬ নম্বরে। সেখানেও শীর্ষে যুক্তরাষ্ট্র। তারপরে ব্রিটেন, ইটালি, স্পেন এবং ফ্রান্স।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাউথ আমেরিকাকে এই মহামারীর নতুন কেন্দ্রভূমি ঘোষণা করেছে। সেসব দেশের মধ্যে ব্রাজিল নিয়ে সবার ভাবনাটা বেশিই।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপী তা মহামারী রূপ ধারণ করে।

বর্তমানে সারাবিশ্বে ৫৩ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত আর প্রাণ হারিয়েছে ৩ লাখ ৪০ হাজার মানুষ। সুস্থ হয়েছেন ২১ লাখ।