চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার নকল ভ্যাকসিন বিক্রি হতে পারে, ইন্টারপোলের সতর্কতা

সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের নতুন লক্ষ্যবস্তু হয়ে উঠার পাশাপাশি করোনা ভাইরাসের ভ্যাকসিন নকল করে বিক্রি হতে পারে বলে বৈশ্বিক সতর্কতা জারি করেছে ইন্টারপোল।

সংস্থাটি বলছে, বাজারে নকল ভ্যাকসিন হিসাবে তা বিক্রি হতে পারে। এর প্রেক্ষিতে, তাদের ১৯৪টি সদস্য রাষ্ট্রের জন্য বৈশ্বিক সতর্কতা জারি করেছে। একইসাথে, অপরাধী চক্র যাতে সরাসরি বা অনলাইনে করোনা ভুয়া ভ্যাকসিন বিক্রি করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নকল ভ্যাকসিন বিক্রেতাদের অবৈধ ওয়েবসাইটগুলো শনাক্ত করার জন্য এসব দেশের স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে ঘনিষ্ঠ সমন্বয়ের আহ্বান জানিয়েছে ইন্টারপোল।

ইন্টারপোলের মহাসচিব জার্গেন স্টক বলেন, অপরাধী চক্র ভুয়া ওয়েবসাইট ও মিথ্যা রোগ নিরাময়ের কথা বলে সাধারণ মানুষকে তাদের প্রতারণার লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। এই ফাঁদে পা দেওয়া মানুষ নকল ভ্যাকসিন গ্রহণ করে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে, এমনকী এতে তাদের মৃত্যু পর্যন্ত হতে পারে।

এরআগে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র বরাতে আইবিএম জানায়, করোনার ভ্যাকসিন সরবরাহকে লক্ষ্য করে অনলাইনে হ্যাকাররা ওঁত পেতে বসে আছে। তাদের পরিচয় এখনো অস্পষ্ট হলেও যেসব দেশ বা যারা করোনার ভ্যাকসিন আবিস্কার ও গবেষণায় নিয়োজিত রয়েছে, সেখানে সাইবার হামলার আশঙ্কা করা হচ্ছে।