চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: যুক্তরাজ্য-ভারতসহ কয়েকটি দেশের নাগরিকদের চীনে প্রবেশ নিষিদ্ধ

করোনাভাইরাসের (কোভিড-১৯) বিশ্ব মহামারি পরিস্থিতি সামাল দিতে ভারত, যুক্তরাজ্য, বেলজিয়াম ও ফিলিপিন্স থেকে চীনে প্রবেশে সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে প্রবেশ করতে চাওয়া ব্যক্তি চীনের নাগরিক হলে তার ক্ষেত্রে এ বাধা থাকছে না।

এই তিন দেশের পাশাপাশি চীনে ঢুকতে হলে এখন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানি থেকে যাওয়া ভ্রমণকারীদের অতিরিক্ত কিছু স্বাস্থ্য পরীক্ষার ফলও দেখাতে হবে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে যুক্তরাজ্যের চীন দূতাবাস জানিয়েছে বৈধ ভিসা এবং চীনে থাকার অনুমতি থাকলেও করোনাভাইরাসের কারণে এখন যুক্তরাজ্য থেকে যাওয়া চীনা নাগরিক নন এমন ভ্রমণকারীদের চীনে প্রবেশ সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বেলজিয়াম ও ফিলিপিন্সের চীন দূতাবাসও একই ধরনের বিবৃতি প্রকাশ করেছে। গত সপ্তাহে বন্ধে ভারত মিশনের এয়ার ইন্ডিয়ার বিমানে করোনা আক্রান্ত ১৯ জন ভারতীয় শনাক্ত হওয়ায় এই কড়াকড়ি আরোপ করেছে চীন।

এদিকে করোনাভাইরাস মহামারির ওপর জাতিসংঘের বিশেষ সাধারণ অধিবেশন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিউইয়র্কে ৩ ও ৪ ডিসেম্বর জাতিসংঘের এই বিশেষ অধিবেশন অনুষ্ঠানের বিষয়ে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন: বিভিন্ন দেশের সরকার প্রধানদের একত্রিত করাই হবে এ অধিবেশনের মূল লক্ষ্য।

এখন পর্যন্ত করোনাভাইসে সারা বিশ্বে সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৯০ লাখ ১৬ হাজার ৪৮০জন, এবং প্রাণ হারিয়েছেন ১২ লাখ ৩৯ হাজার ৩৭৫জন।