চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঐতিহাসিক আমতলা সংরক্ষণ করার উদ্যোগ

ভাষা আন্দোলন স্মরণে জাতীয় ও স্থানীয় উদ্যোগ-৪

ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক আমতলা প্রাঙ্গণ সংরক্ষণে বিশেষ উদ্যোগ নিয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। আর ডাকসু সংগ্রহশালায় থাকা ভাষা আন্দোলনের বিভিন্ন নিদর্শন আরো সমৃদ্ধ করতে নির্বাচিত নতুন ডাকসু উদ্যোগ নেবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

আম গাছটি নেই, জায়গাটিও বদলে গেছে অনেক। ১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারি তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ ঐতিহাসিক আমতলা থেকেই ১৪৪ ধারা অমান্য করে মিছিল শুরু করেছিলো ছাত্রসমাজ।

বিজ্ঞাপন

আমতলা ফটকের সামনেই চলে ভাষা সংগ্রামীদের ওপর লাঠি চার্জ ও গুলি। শহীদ হন রফিক, শফিক জব্বারসহ আরো অনেকে। তাদের আত্মত্যাগেই বাংলা পায় রাষ্ট্রভাষার মর্যাদা।

যে ভবনটির লাগোয়া তখনকার আমতলা, সেটি তখন ছিলো ঢাকা বিশ্ববদ্যালয়ের কলা ভবন, এখন ঢাকা মেডিকেল।

বিজ্ঞাপন

দেরিতে হলেও ভাষা আন্দোলনের সূতিকাগার আমতলার ঐতিহাসিক প্রাঙ্গণটি সংরক্ষণে উদ্যোগ নিতে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন।

ডাকসু সাবেক কোষাধ্যক্ষ বেলায়েত জানান, যে আম গাছটির কারণে ওই জায়গার নাম ছিলো আমতলা, সেই আম গাছের গুঁড়িটি রাখা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু সংগ্রহশালায়। কালের সাক্ষী হয়ে সংগ্রহশালাটিতে আছে ভাষা আন্দোলনের বিভিন্ন নিদর্শন।

ইতিহাসবিদরা বলছেন, ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত জায়গাগুলো সংরক্ষণ করা না গেলে গৌরবের ইতিহাস জানতে পারবে না নতুন প্রজন্ম।

ঐতিহাসিক আমতলা ঠিকমতো সংরক্ষণের পাশাপাশি ডাকসু সংগ্রহশালাটিও সমৃদ্ধ করার তাগিদ দিয়েছেন তারা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে