চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

এয়ার ইন্ডিয়ার নতুন মালিক হতে যাচ্ছে টাটা গ্রুপ

ভারতের অন্যতম বৃহৎ এয়ারলাইন্স কোম্পানি ‘এয়ার ইন্ডিয়া’র নতুন মালিক হতে যাচ্ছে টাটা গ্রুপ। দরপত্র জমা দেওয়ার শেষদিনে নিজেদের দর জমা করেছিল টাটা গ্রুপ, আর তাতেই মালিকানার কাছাকাছি বলে ব্লুমবার্গের সূত্রে জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

প্রতিবেদন অনুসারে, ভারতীয় মন্ত্রিসভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। তবে এখনও সরকারি ঘোষণার অপেক্ষা রয়েছে। টাটা গ্রুপ ছাড়াও এয়ার ইন্ডিয়া কেনার জন্য স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংও দরপত্র জমা করেছিলেন।

জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়া কেনার বিষয়ে ইতিমধ্যেই উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে মন্ত্রী এবং আমলাদের। সরকারি প্রতিনিধিদের সঙ্গে দেখা করেছেন টাটা গ্রুপ ও অজয় সিংয়ের প্রতিনিধিরাও। অজয় সিংয়ের দেয়া দরের থেকে টাটা গ্রুপ পাঁচ হাজার কোটি টাকা বেশি দর দিয়েছে। তবে সরকার বা কোনও সংস্থার তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

১৯৩২ সালে টাটা এয়ারলাইন্স শুরু করেছিল টাটারা। পরবর্তীতে ১৯৪৬ সালে সেই সংস্থার নাম বদল করে এয়ার ইন্ডিয়া করা হয়েছিল। ১৯৫৩ সালে টাটার সংস্থাটি ভারত সরকার অধিগ্রহণ করে। ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসাবে কাজ করেন জেআরডি টাটা। এই মুহূর্তে বাজারে এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা, দৈনিক ২০ কোটি টাকা করে লোকসান গুনছে ভারত সরকার। বর্তমানে ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া।

Reneta April 2023