চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এসিডদগ্ধ বাংলাদেশি নারীদের নিয়ে লন্ডনে ফ্যাশন শো

এসিড হামলার ভয়াবহতা বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য এসিডদগ্ধ বাংলাদেশি নারীদের নিয়ে লন্ডনে আয়োজন করা হয় ফ্যাশন শো। এই শো’তে অংশগ্রহণকারী বাংলাদেশি নারীরা লন্ডনের মানুষকে সচেতন করতে তুলে ধরেন নিজেদের জীবনের গল্প।

বিবিসি জানায়, লন্ডনে বেড়ে চলেছে ভয়াবহ এসিড হামলার ঘটনা। চলতি বছরের গত ৬ মাসে সেখানে প্রায় ৪শটি এসিড হামরার ঘটনা ঘটে। বাংলাদেশেও এসিড হামলার নিষ্ঠুরতার শিকার হতে হয়েছে অনেক নারীকে। এ বিষয়ে মানুষকে সচেতন করতেই এই ফ্যাশন শো’র আয়োজন।

শো’তে বাংলাদেশি নারীরা বাহারি সাজে ক্যাটওয়াক করেন। সেসময় ব্যাকগ্রাউন্ডে গান বাজছিল। গানের তালে তালে হাটছিলেন তারা। আর তাদের উৎসাহ দিচ্ছিলেন গ্যালারিতে বসা অসংখ্য মানুষ।

এই আয়োজনে অনেকের সঙ্গে অংশ নিয়েছিলেন বাংলাদেশি এসিডদগ্ধ নারী নুরুন্নাহার বেগম। শো’তে উপস্থিত সকলকে তিনি তার জীবনের গল্প শোনান। তিনি বলেন: যখন আমার বয়স ১৫ বছর তখন এসিড হামলার শিকার হই। ভেবেছিলাম আমার জীবনটা থেমে যাবে, আমি আর পড়াশোনা করতে পারবো না।

নুরুন্নাহার বেগম

নুরুন্নাহার বলেন: কিন্তু আমি এখন অনেক আত্মবিশ্বাসী। আমি মনে করি, আমি যা চাই তা করতে পারবো। হয়তো আমার মুখ পরিবর্তন করতে পারবো না, কিন্তু জীবন পরিবর্তন করতে পারবো।

ফ্যাশন শো’র একটি মুহূর্ত

তবে বাংলাদেশ সরকারের এসিড হামলার বিরুদ্ধে পদক্ষেপ বেশ কঠোর। সরকার দেশে এসিড বিক্রির ওপর নিয়ন্ত্রণ আরোপ করেছে। সরকারের উদ্যোগের কারণেই গত ১০০ বছরের মধ্যে দেশে এখন এসিড হামলার ঘটনা অনেক কম।

আরও একজন অংশগ্রহণকারী