চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার ইউটিউবে হুমায়ূনের ‘শ্রাবণ মেঘের দিন’ ও ‘চন্দ্রকথা’

করোনাকালীন এই ঈদে চ্যানেল আই সাত দিনব্যাপী প্রচার করছে হুমায়ূন আহমেদ ক্লাসিক। প্রতিদিন চলছে একটি সিনেমা। এরমধ্যে দুটি সিনেমা টেলিভিশনে প্রচারে পর পাওয়া যাচ্ছে চ্যানেল আইয়ের ইউটিউবে!

নিজের লেখা একই নামের উপন্যাস থেকে ১৯৯৯ সালে ‘শ্রাবণ মেঘের দিন’ নির্মাণ করেন হুমায়ূন আহমেদ। অসাধারণ এক কাহিনী নির্মাণের মধ্য দিয়ে চলচ্চিত্রে নৌকা বাইচ, গায়কদের গানের আসর, গায়ে হলুদের গান ইত্যাদির মাধ্যমে বাংলাদেশের লোকজ সংস্কৃতিকে তুলে ধরেন নির্মাতা।

বিজ্ঞাপন

চলচ্চিত্রটিতে গুরুত্বপূর্ণ কিছু চরিত্রে অভিনয় করেন জাহিদ হাসান, মেহের আফরোজ শাওন, মাহফুজ আহমেদ, আনোয়ারা, মুক্তি, গোলাম মোস্তফা, সালেহ আহমেদ ও ডা. এজাজ প্রমুখ।


‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রটির উল্লেখযোগ্য দিক হলো ছবির গান। যেগুলোর বেশির ভাগও এখনো মানুষের মুখে মুখে ফেরে। ছবির সংগীত পরিচালনা করেন মকসুদ জামিল মিন্টু। হুমায়ূন আহমেদ এই ছবিতে ময়মনসিংহের লোককবি ও গায়ক উকিল মুন্সীর কয়েকটি গান ব্যবহার করেন। গানগুলোতে কণ্ঠ দিয়েছিলেন বারী সিদ্দিকী। এ ছবিতেই গীতিকার হিসেবে হুমায়ূন আহমেদের আত্মপ্রকাশ ঘটে।

অপর দিকে ঈদের চতুর্থ দিন চ্যানেল আইয়ে দেখানে হয় হুমায়ূন আহমেদের আরেক প্রশংসিত চলচ্চিত্র চন্দ্রকথা। টেলিভিশনে সম্প্রচারের পর এটিও এখন চ্যানেল আইয়ের ইউটিউব চ্যানেলে দেখতে পারবেন দর্শক।