চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার অস্ট্রেলিয়ার আকাশে উড়বে উবার ট্যাক্সি

অস্ট্রেলিয়ার আকাশে প্রথমবারের মতো উড়তে যাচ্ছে উবার ট্যাক্সি। বিশ্বের ব্যস্ততম দেশটির মেলবোর্ন শহর ‘উবার ট্যাক্সি’র বাজার হতে যাচ্ছে বলেও জানিয়েছে উবার কতৃপক্ষ।

কোম্পানিটি এয়ার ট্যাক্সি প্রোগ্রামের জন্য এই শহরকে তৃতীয় পাইলট নগর হিসেবে বেছে নিয়েছে।

বিজ্ঞাপন

পরীক্ষামূলকভাবে উড়ন্ত উবার ট্যাক্সি প্রথমদিকে মেলবোর্নের সেভেন ওয়েস্টফিল্ড শপিং সেন্টার থেকে অর্থাৎ শহরের প্রধান বিমানবন্দর থেকে চালু করা হবে। প্রাথমিক অবস্থায় ১৯ কিলোমিটার যেতে পারবে এই ট্যাক্সি। যেখানে গাড়িতে ২৫ মিনিট সময় লাগে পৌঁছাতে উবার এয়ার সার্ভিসে ১০ মিনিটেই যাত্রীরা পৌঁছে যাবে গন্তব্যস্থলে।

উবার আরও জানিয়েছে, উড়ন্ত ট্যাক্সির যাত্রা শুরু হলে শহরের যানজট অনেক কমবে।

বিজ্ঞাপন

২৫ জানুয়ারি প্রথমবারের মতো আকাশে ওড়ে বোয়িংয়ের তৈরি স্বয়ংসম্পূর্ণ যাত্রীবাহী উবার এয়ার ট্যাক্সি। ভার্জিনিয়ায় ৩০ ফুট লম্বা ও ২৮ ফুট চওড়া বিদ্যুৎ চালিত এই উড়োজাহাজটি সফলভাবে আকাশে ওঠানামা করে।

২০২০ সালের মধ্যে উবার এয়ার ট্যাক্সি উড়বে যাত্রী নিয়ে। লস অ্যাঞ্জেলেস ও ডালাসে প্রথম এ সেবা চালু করা হবে। এর মাধ্যমে উবারের যাত্রীসেবার পরিসর আরও বাড়বে।

এ সেবার মাধ্যমে আগের চেয়ে অনেক কম সময়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়া সম্ভব হবে। বিদ্যুৎ চালিত এ উড়োজাহাজ উড়বে ছাদ থেকেই। উবারের প্রচলিত সেবার মতোই স্মার্টফোনের অ্যাপ ব্যবহার করেই এই সেবা নেওয়া যাবে। উড়ন্ত এই ট্যাক্সিতে আরোহী হতে পারবেন চারজন।

২০২৩ সাল থেকে এর নিয়মিত যাত্রা শুরু হবে। মিশন সফল করার জন্য উবার কর্তৃপক্ষের সহায়তায় বিভিন্ন কোম্পানি বিভিন্ন ধরনের উড়ন্ত ট্যাক্সি তৈরি করছে।

Bellow Post-Green View