চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদে ২২ হাজার কোটি টাকার নতুন নোট

বরাবরের মতো এবারও ঈদুল ফিতরকে সামনে রেখে নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। আগামী ২ জুলাই থেকে ২২ হাজার কোটি টাকার সমপরিমাণ নতুন নোট বাজারে ছাড়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান।

মাহফুজুর রহমান বলেন, আগামী ২ জুলাই থেকে বাংলাদেশ ব্যাংকের সবগুলো শাখা এবং বাণিজ্যিক ব্যাংকগুলোর শাখা থেকে ২ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন ধরনের নোট বাজারে ছাড়া হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, নোট যাতে কালোবাজারি না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখবে বাংলাদেশ ব্যাংক। একজন ব্যক্তি সর্বোচ্চ ৫ হাজার টাকা নিতে পারবেন।

বিজ্ঞাপন

এদিকে রাজধানীর মানুষের জন্য বরাবরের মতো ১৮টি বিশেষ শাখায় নতুন নোট ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান বলেন, ঈদের আনন্দ বাড়িয়ে দিতে প্রতি বছরের মতো এবারও বাজারে নতুন নোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে ৪টি কাউন্টার থেকে নতুন নোট সংগ্রহ করা যাবে। চট্টগ্রাম অফিসের দুটি কাউন্টার ও চট্টগ্রাম, খুলনা, সিলেটে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ৩টি শাখা এবং বগুড়া, বরিশাল, রংপুর, রাজশাহী অঞ্চলের বাণিজ্যিক ব্যাংকের দুটি শাখার মাধ্যমে নতুন নোট ও কয়েন সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, নতুন নোট নির্ধারিত শাখাগুলো সঠিক ভাবে বিতরণ করছে কিনা তা পরিদর্শন করতে একটি দল গঠন করে কার্যক্রম চালানো হবে।

Bellow Post-Green View