চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইটালিতে ভাগ্য পরিবর্তন হতে যাচ্ছে অবৈধ অভিবাসীদের

ইটালিতে ভাগ্য পরিবর্তন হতে যাচ্ছে বৈধ কাগজবিহীন অভিবাসী নাগরিকদের। করোনা পরিস্থিতি সামাল দিতে খুব শিগগিরই প্রায় ৬ লাখ বৈধ কাগজবিহীন অভিবাসীদেের বৈধ কাগজ দেবার প্রস্তুতি নিচ্ছে দেশটি।

সূত্র জানায়, করোনা মোকাবেলার পাশাপাশি দেশের অর্থনীতি স্থিতিশীল রাখতে বৈধ কাগজবিহীন বিদেশিদের বৈধতা দেওয়ার ব্যাপারে গত কয়েক সপ্তাহ থেকে ইটালি সরকারের মন্ত্রিসভায় আলোচনা-পর্যালোচনা চলে আসছে।

বিজ্ঞাপন

মন্ত্রী পরিষদে আলোচনায় কোভিড-১৯ এ আক্রান্ত হিসেবে এই মূহুর্তে বৈধ কাগজ ছাড়া থাকা এই অভিবাসীদের তালিকা সরকারের কাছে নেই। এছাড়া বৈধ কাগজবিহীন অভিবাসীরা বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ে আছে। এদের মাধ্যমে মহামারি প্রকোপ আরও ছড়াতে পারে বলেও সরকার ধারণা করেছে।

বিজ্ঞাপন

ইটালির মন্ত্রী পরিষদ একটা সিদ্ধান্ত নিয়েছে খুব শীঘ্রই প্রায় ৬ লাখ বৈধ কাগজবিহীন অভিবাসীকে বৈধ কাগজ দেয়া হবে। লা রিপুবলিকা’ পত্রিকার এক বিবৃতিতে বৈধ কাগজ ছাড়া প্রবাসী বাংলাদেশিরা আশার আলো দেখতে শুরু করেছে।

মোট ৫টি মন্ত্রণালয় কৃষি, শ্রম, অর্থ, বিচার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে একটি নিয়ম নীতি আদান প্রদান হচ্ছে। তবে কাজের কন্ট্রাক্ট এর মাধ্যমে এই বৈধ কাগজ দেবে।

প্রথমে এই বৈধ কাগজের মেয়াদ হবে ১ বছর, পরবর্তীতে কাজের মাধ্যমে নবায়ন করা হবে। এখন সংসদে বিলটি পাশ হলে এবং সব কিছু ঠিক থাকলে এই কাগজ জমা নেওয়া শুরু হবে।