চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউরোপ-আফ্রিকার সাথে ভারতেও বাড়ছে ওমিক্রন

বিশ্বজুড়ে করোনায় প্রতিদিনই বাড়ছে আক্রান্ত শনাক্ত ও মৃত্যু। ইউরোপ আফ্রিকার সঙ্গে ভারতেও বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। সংক্রমণ ঠেকাতে ভ্রমণে নতুন বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাজ্য। ওমিক্রনের কারণে সাউথ আফ্রিকার সঙ্গে এখনও কিছু দেশের ফ্লাইট বন্ধ রাখাকে হতাশাজনক বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

টানা কয়েক সপ্তাহ ধরেই বিশ্বজুড়ে বেড়ে চলেছে করোনা আক্রান্ত শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। সেই সাথে বাড়ছে নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ। ইউরোপে পরিস্থিতি আরও অবনতি হয়েছে। ডেনমার্কে ওমিক্রনে সর্বোচ্চ ১শ’৮৩ জন আক্রান্ত শনাক্ত। ওমিক্রনের সংক্রমণ বাড়ছে নরওয়ে, রোমানিয়া, আইসল্যান্ড, গ্রিস ও নেদারল্যন্ডসেও।

ওমিক্রনের সংক্রমন ঠেকাতে ভ্রমনে নতুন বিধিনিষেধ আরোপ করেছে ব্রিটেন।মঙ্গলবার থেকে কার্যকর হবে নতুন বিধিনিষেধ । নতুন বিধিনিষেধের আওতায় অন্য দেশ থেকে যারা যুক্তরাজ্যে যাবেন, তাদের ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে।

বিজ্ঞাপন

ভারতে ক্রমেই বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। কর্ণাটক, গুজরাট, মহারাষ্ট্রের পর দিল্লি, রাজস্থানেও ওমিক্রন আক্রান্ত শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিতে বুস্টার ডোজ ও ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন নিয়ে আজ জরুরি বৈঠকে বসতে চলেছে টিকাকরণের টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ।

অন্যদিকে করোনার আগের ধরন সামলাতেই হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। ফ্রান্সে তিন সপ্তাহ পর একদিনে সর্বোচ্চ ৪২ হাজারের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। যুক্তরাজ্যে প্রায় ৪৩ হাজার আক্রান্ত শনাক্ত। রাশিয়ায় গত অক্টোবরের পরে একদিনে সর্বোচ্চ এক হাজার ২শ’ ৬জনের মৃত্যু হয়েছে। মৃত্যু ও আক্রান্ত বেড়েছে পোল্যান্ড ইটালিতেও।

করোনার এমন পরিস্থিতির মধ্যেই বেলজিয়ামে নতুন বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ ও সহিংসতা হয়েছে। বিক্ষোভকারীরা ব্রাসেলসের রাস্তায় মিছিলের এক পর্যায়ে পুলিশের ওপর পাথর ছুঁড়লে পুলিশও কাঁদানে গ্যাস ও জলকামান নিক্ষেপ করে। বেশ কয়েকজনকে আটক করা হয়। যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে ছড়িয়েছে ওমিক্রন। বিদেশিদের জন্য ভ্রমণে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে ওয়াশিংটনও।

বিজ্ঞাপন