চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এনআরসি তালিকা নিয়ে অমিত শাহ-মমতার বৈঠক

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে এই প্রথমবারের মতো আসামের নাগরিকদের তালিকা বা এনআরসি নিয়ে আলোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷

এসময় মমতা আসামের নাগরিকত্ব নিবন্ধন থেকে ১৯ লাখ মানুষের নাম বাদ দেওয়া হয়েছে বলে উল্লেখ করে বলেন: এই তালিকা প্রকাশের পর অনেক আসল ভোটার বাদ পড়েছে, যা নিয়ে ইতোমধ্যে ব্যাপক সমালোচনাও হয়েছে দেশজুড়ে।

বিজ্ঞাপন

এএনআই’কে দেয়া এক মন্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন: আমি অমিত শাহকে একটি চিঠি দিয়েছি, যেখানে তাকে আমি বলেছি যে এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখ লোকের মধ্যে অনেকেই হিন্দিভাষী, বাংলাভাষী এবং স্থানীয় অসমিয়া রয়েছেন। অনেক প্রকৃত ভোটারকে বাদ দেওয়া হয়েছে তালিকা থেকে। এদিকে নজর দেওয়া উচিত।

বিজ্ঞাপন

বুধবার দিল্লির নর্থ ব্লকে দুপুর দেড়টায় অমিত শাহের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন মমতা।

মোদির সঙ্গে সাক্ষাতের পর অমিত শাহের সঙ্গে মমতার বৈঠক ঘিরে ছিল সবার আগ্রহ। কারণ, ৩১ আগস্ট ভারতের আসাম রাজ্যের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর উদ্বেগ প্রকাশ করে মমতা টুইট করেন।

ওই পোস্টে মমতা আসামের নাগরিক তালিকাকে অভিসন্ধিমূলক ‘ব্যর্থ নাটকীয়তা’ হিসেবে আখ্যায়িত করেছেন। তার দল তৃণমূলের দাবি, নাগরিক তালিকার নাম করে বাংলাভাষীদের আসাম থেকে তাড়িয়ে দিতেই এই উদ্যোগ নিয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি।

টুইটে তিনি বলেন: নাগরিক তালিকা নিয়ে যারা রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেছিল, তাদের মুখোশ খুলে দিয়েছে এনআরসি। দেশকে জবাব দিতে হবে তাদের। দেশ ও সমাজের স্বার্থ পরিহার করে অসৎ উদ্দেশ্যে কাজ করলে এমনটাই ঘটে।

Bellow Post-Green View