চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: অ্যামাজনের প্রায় ২০ হাজার কর্মী আক্রান্ত

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে অ্যামাজনের প্রায় ২০ হাজার কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার এই তথ্য জানায় তারা।

বিজ্ঞাপন

দেশব্যাপী ক্রেতাদের কাছে পণ্য পৌছে দেওয়ার কাজের সময় কর্মীদের যথাযথ সুরক্ষার ব্যবস্থা না করায় প্রবলভাবে সমালোচিত হয় অ্যামাজন। করোনাভাইরাস পরিস্থিতিতে ঘরে ঘরে পণ্য পৌঁছে দেওয়ার তাদের প্রয়োজনীয়তা বাড়ে বহুগুণ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

একটি ব্লগ পোস্টে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন জানিয়েছে, অসুস্থ কর্মীদের তালিকায় তাদের মুদি দোকানের চেইন হোল ফুড মার্কেটের কর্মীরাও অন্তর্ভুক্ত রয়েছে। পোস্টে বলা হয়েছে, এ বছরের মার্চের ১ তারিখ থেকে সেপ্টেম্বরের ১৯ পর্যন্ত ১৯ হাজার ৮১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। যেটা করোনাভাইরাস সময়কালে অ্যামাজন নিযুক্ত ১৩ লাখ ৭২ হাজার সম্মুখসারীর কর্মীদের প্রায় ১.৪৪ শতাংশ।

করোনাভাইরাস মহামারির সময়ে বেশ উত্থান-পতনের মধ্যে সময় কেটেছে অ্যামাজনের। কখনও কখনও অনলাইনে মানুষ বেশি বেশি কেনাকাটা করায় বিক্রি বেড়েছে বহুগুণে। বিশেষ করে যখন যুক্তরাষ্ট্রের অনেক রাজ্যে ঘরে থাকার পদক্ষেপ নেওয়া হয়েছিল তখন। আবার কখনও তাদের কর্মীকে পেছনে সরতে বাধ্য করা হয়েছে কাজের শর্ত অনুসারে। অনেক সময় পণ্য পৌঁছাতে দেরি হওয়ায় অনলাইনে ক্ষোভও প্রকাশ করেছেন ক্রেতারা।

অ্যামাজনের মুখপাত্র কেলি চিজম্যান জানান, এই সংখ্যায় সংস্থাটির ডেলিভারী চালকদের অন্তর্ভুক্ত করা হয়নি, তারা সাধারণত চুক্তিবদ্ধ শ্রমিক। এখানে শুধু যুক্তরাষ্ট্রে আক্রান্ত অ্যামাজনের কর্মীদের কথা উঠে এসেছে। যারা এই সময়ে অ্যামাজনের কাজ ছেড়ে দিয়েছেন তারাও এই তালিকায় আছেন।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মোট আক্রান্ত প্রায় ৭৫ লাখ মানুষ, প্রাণ হারিয়েছে ২ লাখ ১২ হাজারেরও বেশি মানুষ।