চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় সংক্রমণবিহীন দিন

গত জুন মাসে করোনাভাইরাস সংক্রমণের কারণে লকডাউন শুরু হওয়ার পর প্রথমবারের মতো গত ২৪ ঘণ্টায় কোনো সংক্রমণ ধরা পড়েনি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া শহরে।

১১১ দিনের লকডাউন চলাকালে এমন চিত্র দেখা গেলো প্রথমবার। অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কেন্দ্রস্থল ছিল ভিক্টোরিয়া। দেশটির ৯০৫ জনের মৃত্যুর ৯০ শতাংশই সেখানে।

বিজ্ঞাপন

জুলাইতে সেখানে দিনে ৭০০ জন করে আক্রান্ত হয়েছে। তবে বাধ্যতামূলক ঘরে থাকার নিয়ম এবং কারফিউ জারির কারণে সেই সংখ্যাটা নিচে নেমে যায়।

শিঘ্রই দেশটির দ্বিতীয় বড় শহর মেলবোর্ন থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা ভাবছেন সেখানকার কর্মকর্তারা।

সেখানকার প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রু বলেন, রোববারই কোনো একটি ঘোষণা দেওয়ার কথা ছিল, কিন্তু শহরের উত্তরে আরও কয়েকজন সংক্রমণের খবরে তা পিছিয়ে যায়।

বিজ্ঞাপন

সোমবার সেখানকার স্বাস্থ্যকর্মকর্তারা আর কোনো সংক্রমণের খবর দেয়নি এবং কোনো মৃত্যুর খবরও দেয়নি। গত ৯ জুনের পর এবারই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুবিহীন দিন দেখলো অস্ট্রেলিয়া।

তবে মেলবোর্নের বাইরে ভাইরাসের সংক্রমণ রয়েছেই, তাই ঘরে থাকার নিয়ম শহরটি বাদে অন্য জায়গায় অব্যাহত আছে।

গত ২ অক্টোবর থেকে নিউজিল্যান্ড থেকে ভ্রমণকারীদের প্রবেশাধিকার দিয়েছে অস্ট্রেলিয়া।

২ কোটি ৫০ লাখ জেনসংখ্যার দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৭,৫০০ জন প্রাণ হারিয়েছে ৯০০ এরও বেশি মানুষ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে চড়িয়ে পড়ে করোনাভাইরাস। বর্তমানে সারাবিশ্বে ৪ কোটি ৩৩ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত, প্রাণ হারিয়েছে ১১ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়ে ঘিরে ফিরেছেন ৩ কোটি ১৯ লাখ মানুষ।