চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Nagod

সাকিব-লিটনকে ছাড়াই শুরু হচ্ছে আইপিএল

KSRM

চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্সের ম্যাচ দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬তম আসর মাঠে গড়াচ্ছে শুক্রবার। বাংলাদেশ সময় রাত ৮টায় নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলা শুরু হবে। ২৮মে ফাইনাল দিয়ে আসরের পর্দা নামবে।

প্রথমবারের মতো এবারের আসরে ১০ দল অংশ নিচ্ছে। ৫টি করে মোট দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। গ্রুপের প্রতিটি দল অন্য গ্রুপের দলগুলোর মুখোমুখি হবে দুবার করে। আর নিজ গ্রুপে থাকা দলগুলোর বিপক্ষে খেলবে একটি করে ম্যাচ। গ্রুপপর্বে সবমিলিয়ে প্রতিটি দল খেলবে ১৪টি করে ম্যাচ।

Bkash July

‘এ’ গ্রুপে আছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। ‘বি’ গ্রুপে থাকা দল- গুজরাট টাইটান্স, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর, পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ।

বাংলাদেশের দর্শকদের বাড়তি আগ্রহ থাকবে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ও দিল্লি ক্যাপিটালস ঘিরে। লিটন দাস ও সাকিব আল হাসানকে দলে টেনেছে কেকেআর। নিলামে ভিত্তিমূল্যে তাদের নিয়েছে শাহরুখ খানের দল। সাকিবের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি আর লিটনের ৫০ লাখ।

Reneta June

বাংলাদেশ থেকে আরেকজনের আইপিএলে খেলা আগেই নিশ্চিত হয়, কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে রিটেইন করে রাখে দিল্লি ক্যাপিটালস।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষের আগেই আইপিএল খেলার জন্য বিসিবির অনাপত্তিপত্র চেয়েছিলেন সাকিব ও লিটন। বিসিবি থেকে ছাড়পত্র না পাওয়ায় কবে নাগাদ তারা আইপিএলে যোগ দিচ্ছেন, সেটা এখনো নিশ্চিত নয়। আসরের একদম শুরু থেকে তাদের যে আইপিএলে দেখা যাবে না সেটা অনেকটাই নিশ্চিত।

সাকিব-লিটনের আইপিএলে যাওয়া নিয়ে বিপত্তি থাকলেও মোস্তাফিজের জন্য সেরকম কোনো পরিস্থিতি নেই। টাইগার পেসার টেস্ট ক্রিকেটে না থাকায় আগেই ভারতে যেতে পারবেন।

এবারের টুর্নামেন্টে টসের সময় দুটি ভিন্ন ভিন্ন একাদশের তালিকা নিয়ে নামতে পারবে দুদলের অধিনায়ক। টসের পর তারা পছন্দের একাদশ নির্বাচন করতে পারবেন। অর্থাৎ, আগে ব্যাটিং কিংবা বোলিং করার উপর নির্ভর করে একাদশে পরিবর্তনের সুযোগ রাখা হয়েছে।

সাধারণ নিয়ম অনুযায়ী টসের আগে দুই অধিনায়ক নিজ দলের একাদশের তালিকা বিনিময় করতেন। আইপিএলে এখন থেকে টসের পর তালিকা বিনিময় হবে। এতে অধিনায়কদের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বেছে নেয়ার অবকাশ থাকবে। প্রথম ইনিংসে শুরুর একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে অন্তর্ভুক্ত করা যাবে। বদলি খেলোয়াড়কেই বলা হবে ‘ইমপ্যাক্ট প্লেয়ার।’

একাদশে সর্বাধিক চারজন বিদেশি ক্রিকেটার থাকা অবস্থায় কোন ভারতীয় ক্রিকেটারের পরিবর্তে বিদেশি কাউকে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে বেছে নেয়া যাবে না। দলগুলো মূল একাদশে ৩ বিদেশী খেলোয়াড়কে খেলালে পরে একজন বিদেশী ক্রিকেটারকে বেছে নিতে পারবে।

খেলোয়াড়রা এবার ওয়াইড বল এবং নো বল চ্যালেঞ্জ করার জন্য ডিআরএস-এর শরণাপন্ন হতে পারবেন। উইমেন্স প্রিমিয়ার লিগের সময় এটি সম্পূর্ণভাবে কার্যকর হতে দেখা গেছে।

ফিল্ডিংয়ের সময় নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করলে ফিল্ডিং করা দলকে শাস্তি পেতে হবে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করেন, তাহলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেয়া হবে। সেই বলটি ডেড বল হিসেবে গণ্য হবে। অর্থাৎ, কোন বল না খেলেই ব্যাটিং দলের স্কোরবোর্ডে ৫ রান যোগ হবে। কোন ফিল্ডার এমন কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে আগে অধিনায়ককে জরিমানা করা হতো। এখন থেকে নির্ধারিত সময়ের ভেতর ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচজনের জায়গায় চার জন ফিল্ডার রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে জমকালো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ইতিহাসে সর্বোচ্চ মূল্যে খেলবেন ইংল্যান্ড পেসার স্যাম কারেন। ২ কোটি রুপি ভিত্তিমূল্যের বাঁহাতি পেসার কারেনকে ১৮.৫০ কোটিতে কিনেছে পাঞ্জাব কিংস। ২৪ বর্ষী ইংলিশম্যান পেছনে ফেলেছেন বিরাট কোহলি ও লোকেশ রাহুলের ১৭ কোটি রুপির রেকর্ড।

গাড়ি দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে ভারতের উইকেটকিপার-ব্যাটার রিশভ পান্ট অন্তত মাস ছয়ের জন্য মাঠের বাইরে। জাতীয় দলের পাশাপাশি আইপিএলেও খেলতে পারছেন না। অবশ্য দিল্লির অধিনায়ক বেতন ১৬ কোটি রুপির পুরোটাই পাবেন। তার পরিবর্তে অধিনায়কত্ব করবেন ডেভিড ওয়ার্নার।

পিঠের ইনজুরির কারণে জাসপ্রীত বুমরাহকে পাবে না মুম্বাই ইন্ডিয়ান্স। একই কারণে শ্রেয়াস আয়ারকে কেকেআর এবং কাইল জেমিসনকে চেন্নাই মিস করবে। পা ও গোড়ালির হাড় ভেঙে যাওয়ার পর অপারেশন করানো ইংলিশ উইকেটরক্ষক জনি বেয়ারস্টোকে পাঞ্জাব কিংসের জার্সিতে দেখা যাবে না। ইনজুরির কারণে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে না পারা অজি পেসার জশ হ্যাজেলউড রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে আইপিএলের শুরুর দিকে খেলতে পারবেন না।

I Screen Ami k Tumi
Labaid
Bellow Post-Green View