চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বন্দর নগরীর স্মারক হয়ে উঠছে সেই রূপালী গিটার

Nagod
Bkash July

প্রয়াত কিংবদন্তী ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর স্মরণে নির্মিত রূপালী গিটারটি রাখা হয়েছে চট্টগ্রাম শহরের প্রবর্তক মোড়ে। আর দিনে দিনে এটিই যেনো হয়ে উঠেছে বন্দর নগরীর অন্যতম চিহ্ন!

Reneta June

২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর আইয়ুব বাচ্চুর স্মরণে এটির উদ্বোধন। নগরের গোলপাহাড় মোড় হতে প্রবর্তক মোড়ের দিকে যাওয়ার সময় সুবিশাল এই গিটারটির সম্মুখ ভাগ দেখা যায়।

২০১৮ সালের ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তৎকালীন মেয়র বাচ্চুর স্মৃতি সংরক্ষণ করার উদ্যোগ প্রকাশ করেছিলেন। সে অনুযায়ী চট্টগ্রাম মহানগরীর প্রবর্তক মোড়ে গিটার ভাস্কর্য স্থাপন ও প্রবর্তক মোড়ে আইয়ুব বাচ্চুর নামে একটি চত্বর করার পরিকল্পনা করা হয়।

চট্টগ্রামবাসী মনে করে, গানে গানে আজীবন বেঁচে থাকবেন আইয়ুব বাচ্চু। তাকে শ্রদ্ধাভরে স্মরণীয় করে রাখতে এই রূপালী গিটারের স্মৃতি স্বারকটি চট্টগ্রামবাসীকে গর্বিত করে।

শুক্রবার বিকেলে সরেজমিনে দেখা যায়, স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের ব্যানারে রূপালী গিটারটি চারপাশ ঢাকা পড়ে আছে। যা রূপালী গিটারের সৌন্দর্যকে কিছু ম্লান করেছে বলে মনে করেন অনেকে।

এসময় স্থানীয় অনেকে দাবী করেন, আইয়ুব বাচ্চু চট্টগ্রাম নয় পুরো দেশের গর্ব। তাকে শ্রদ্ধা জানিয়ে যে রূপালী গিটারের ভাস্কর্য স্থাপন করা হয়েছে, এটা এই শহরের স্মারক। এটাকে যেনো সব সময় উন্মুক্ত রাখা হয়। ভাস্কর্যটি রক্ষণাবেক্ষণেরও দাবী তুলেন অনেকে।

এদিকে শুক্রবার আইয়ুব বাচ্চুকে স্মরণ করে রাজধানী ঢাকার আর্মি স্টেডিয়ামে হয়ে গেলো ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’ পাওয়ার্ড বাই গান বাংলা। হাজারও তারুণ্যের উপস্থিতিতে এদিন দুপুর থেকে মধ্য রাত পর্যন্ত মাতিয়ে রাখেন দেশ সেরা ১৬টি ব্যান্ড এর সদস্যরা। এসময় প্রত্যেকেই ব্যান্ড মিউজিক নিয়ে প্রয়াত কিংবদন্তী আইয়ুব বাচ্চুর দেখা স্বপ্নকে আরও বিস্তৃত পরিসরে নিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

নাহিয়ান ইমন, চট্টগ্রাম থেকে

BSH
Bellow Post-Green View