চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে ভারতের মনিপাল হাসপাতাল

Fresh Add Mobile
বিজ্ঞাপন

তরুণ বয়স থেকেই স্বাস্থ্যকর জীবনযাত্রাকে উৎসাহিত করতে এবং প্রতিরোধে জোর দিতে বাংলাদেশের চিকিৎসক, নার্সিং সংশ্লিষ্ট ব্যক্তি, মিডিয়াকর্মী, নারী সংগঠন এবং বিভিন্ন শিল্প সংস্থা কর্মীদের চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ দিতে চায় ভারতের স্বনামধন্য প্রতিষ্ঠান মনিপাল হাসপাতাল। কোর্সগুলো সম্পূর্ন বিনামূল্যেই করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

সোমবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ভারতের মনিপাল হাসপাতাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

এতে বলা হয়, মনিপাল হাসপাতাল কিছু শিক্ষামুলক প্রোগ্রাম চালু করার উদ্যোগ নিয়েছে। এর লক্ষ্য হল, সবার জন্য একটি স্বাস্থ্যকর এবং নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সমাজের সর্বস্তরের মানুষকে প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা অর্জনে সাহায্য করা।

প্রশিক্ষণ কোর্সগুলোর মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে: ডিজিটাল রোবোটিক্স প্রোগ্রাম, সার্জারিতে রোবোটের ব্যবহার, অঙ্গ প্রতিস্থাপনে অগ্রগতি, সংক্রমণ নিয়ন্ত্রণ সংক্রান্ত প্রোটোকল, ACLS এবং BLS প্রশিক্ষণ, হাতের পরিচ্ছন্নতা সম্পর্কিত অভ্যাস, সুচের আঘাত থেকে প্রতিরোধ, বায়ো-মেডিকেল ওয়েস্ট (BMW) প্রশিক্ষণ, ব্যারিয়ার নার্সিং টেকনিক, নিরাপদ ইনফিউশন সম্পর্কিত অনুশীলন, ডকুমেন্টেশনের ক্ষেত্রে সেরা অনুশীলন, চাপজনিত ঘা প্রতিরোধ।

বিজ্ঞাপন
Reneta April 2023

এছাড়াও আরও সচেতনতামূলক আলোচনা এবং কর্মশালা এতে অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর জীবনযাপনের কৌশল, প্রবীণদের কার্ডিয়াক সমস্যার সমাধান, ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, মাথাব্যথা এবং উচ্চ রক্তচাপে করণীয়, ব্যক্তিগত ফিটনেস লেভেল পর্যবেক্ষণ, স্তন ক্যান্সার সচেতনতা এবং নারীদের স্বাস্থ্যের বিষয়গুলি।

কর্মশালায় অতিথি ছিলেন ভারতের মনিপাল হাসপাতালের আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা পরিষেবার আঞ্চলিক প্রধান রাম গোপাল বর্ধন, আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা পরিষেবার চিফ ম্যানেজার ডা. অরুণ চক্রবর্তী, আন্তর্জাতিক কস্বাস্থ্যসেবা পরিষেবার এভিপি মি. ভিকাস তায়েব, ঢাকা রিপোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি প্রমূখ।

বিজ্ঞাপন
Bellow Post-Green View