চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

কাতার বিশ্বকাপ বর্জন করবেন ফিলিপ লাম

Nagod
Bkash July

মানবাধিকার পরিস্থিতি নিয়ে খারাপ রেকর্ড থাকার কারণে কাতার বিশ্বকাপ বর্জন করবেন জার্মানি ও বায়ার্ন মিউনিখের সাবেক অধিনায়ক ফিলিপ লাম।

কাতারে বিশ্বকাপ আয়োজনের সমালোচনা করে লাম বলেছেন, ‘টুর্নামেন্টের আয়োজক নির্ধারণের ক্ষেত্রে সেখানকার মানবাধিকার পরিস্থিতির সবচেয়ে বড় ভূমিকা পালন করা উচিৎ। মানবাধিকার, স্থিতিশীলতা, দেশের আয়তন- এগুলোর কোনটিই কোনো ভূমিকা রেখেছে বলে মনে হয় না।’

২০ লাখ জনসংখ্যার দেশ কাতারের বিরুদ্ধে অভিবাসী শ্রমিক নিপীড়নের অভিযোগ আগেই উঠেছে। অবকাঠামো নির্মাণে সেখানে কয়েক হাজার অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে বলেও খবরে এসেছে।

শ্রম সুরক্ষায় বাড়তি নজর দেয়নি মধ্যপ্রাচ্যের দেশটি, উল্টো কম পারিশ্রমিকে কাজ করতে বাধ্য করেছে শ্রমিকদের। এমনসব গুরুতর অভিযোগও বিবৃতিতে তুলে ধরেছিল মানবাধিকার নিয়ে কাজ করা সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সুইডেন ও ডেনমার্কের সাংবাদিকদের অনুসন্ধানে উঠে এসেছিল, দেশটিতে হোটেল সুবিধা পেতে সমকামী দর্শকদের ধকল পোহাতে হবে। সমকামী যারা কাতারে বিশ্বকাপ উপভোগ করতে যাবেন, তাদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে দেশটির কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছে। এসব বিবেচনায় নিয়ে ২০১৪ বিশ্বকাপে জার্মানির শিরোপাজয়ী দলের অধিনায়ক লাম কাতারের আসর বর্জন করবেন।

৩৮ বর্ষী বাভারিয়ানদের সাবেক ফুলব্যাক বলেছেন, ‘আমি জার্মানির প্রতিনিধি দলের অংশ নই এবং সেখানে একজন ভক্ত হিসাবে উড়ে যেতে আগ্রহী নই। ঘরে বসে টুর্নামেন্ট দেখে উপভোগ করবো।’

BSH
Bellow Post-Green View