চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে হৈমন্তিক নবান্ন উৎসব উদযাপিত

Nagod
Bkash July

‘ফিরে চল মাটির টানে’ স্লোগানে আবহমান বাংলার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের ধারাবাহিকতায় ০৪ অগ্রহায়ণ ১৪২৯ (১৯ নভেম্বর ২০২২) শনিবার বিপুল উৎসাহ-উদ্দীপনায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে ‘হৈমন্তিক নবান্ন উৎসব ১৪২৯’ উদযাপিত হয়।

Reneta June

জমকালো এ আয়োজনের উদ্বোধন করেন অনুষ্ঠানটির প্রধান অতিথি বর্ডার গার্ড বাংলাদেশ এর মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি মেজর জেনারেল সাকিল আহমেদ তার বক্তব্যে বলেন, নিজস্ব সংস্কৃতি ও শেকড়ের সঙ্গে সম্পর্ক নিবিড় হলে মানুষের মধ্যে স্বদেশ-চেতনা ও দেশপ্রেম বৃদ্ধি পায়; দেশের কল্যাণে ইতিবাচক কর্মকাণ্ডে যুক্ত থাকার আগ্রহ ক্সতরি হয়। এ ধরনের আয়োজন মা-মাটি-মানুষের সঙ্গে ভালোবাসার বন্ধন গড়ে তুলতে সাহায্য করে, যা মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস ইত্যাদি নেতিবাচক কর্মকাণ্ড থেকে আমাদের কোমলমতি শিক্ষার্থীদের রক্ষা করতে পারে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আগামী প্রজন্মের মধ্যে দেশপ্রেম ও নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি ভালোবাসা সৃষ্টিতে এ জাতীয় অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ বলেন, বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী হৈমন্তিক নবান্ন উৎসব মাটির সঙ্গে বন্ধনযুক্ত একটি অসাম্প্রদায়িক উৎসব। নতুন প্রজন্মের কাছে বাঙালির যথার্থ আত্মপরিচয় তুলে ধরে অপসংস্কৃতির প্রভাবমুক্ত উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে এ ধরনের অনুষ্ঠান সহায়ক ভূমিকা রাখবে।

এ উৎসবে গ্রাম-বাংলার চিরচেনা ঐতিহ্য ঢেঁকিতে নতুন ধান ভানা, নবান্নের সঙ্গে হরেক রকম পিঠা-পুলির আয়োজন, লাঠিখেলা, পুতুলনাচ, গম্ভীরা, বায়োসকোপ ইত্যাদির আয়োজন এবং বাংলার কৃষক, কামার, কুমার, তাঁতি, জেলে প্রভৃতি শ্রমজীবী মানুষের জীবনচিত্র উপস্থাপন করা হয়।

BSH
Bellow Post-Green View