চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

শিক্ষকতায় পেশাগত উন্নয়নে `শ্রেণিকক্ষে অ্যাকশন রিসার্চ’ প্রশিক্ষণ

যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি গবেষণা ও উন্নয়ন সংস্থা গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং (Global Center For Innovation and Learning (GCFIL) শুরু করেছে দুইমাসব্যাপী শ্রেণিকক্ষে অ্যাকশন রিসার্চ বিষয়ক অনলাইন মাস্টার সার্টিফিকেট কোর্স। শিক্ষকতায় পেশাগত উন্নয়নে বাংলাদেশে এ ধরণের কোর্স এই প্রথম।

১২ নভেম্বর ২০২২ সন্ধ্যায় শুরু হওয়া এই কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, বিশেষ অতিথি ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের সহযোগী অধ্যাপক শাহবাজ রিয়াদ, জিসিএফআইএল-এর কো ফাউন্ডার ও সিইও শাকিল মালিক, প্রশিক্ষক নাফিজ উদ্দিন খান প্রমুখ।

২৫ জন শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি এই অনলাইন কোর্সে অংশগ্রহণ করছেন। যাদেরকে তিন ধাপে (প্রাথমিক আবেদন প্রক্রিয়া, প্রশ্নমালা জরিপ ও অনলাইন ইন্টারভিউ) বাছাই প্রক্রিয়ার মাধ্যমে চূড়ান্তভাবে কোর্সের জন্য যুক্ত করা হয়েছে। প্রশিক্ষণার্থীদের মধ্যে আছেন ইউআরসি ও পিটিআই ইন্সট্রাকটর, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, বি. এড/ এম. এড প্রশিক্ষণার্থী ও শিক্ষা প্রদানকারী এনজিও শিক্ষাকর্মী।

শিক্ষাকতায় অব্যাহত পেশাগত উন্নয়নে অ্যাকশন রিসার্চ একটি কার্যকর কৌশল। পিইডিপি-৪ এ শিক্ষকদের অব্যাহত পেশাগত উন্নয়নকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। শ্রেণিকক্ষের সমস্যা চিহ্নিত করে তা একটি ধারাবাহিক প্রক্রিয়ার মাধ্যমে সমাধান করা অ্যাকশন রিসার্চের লক্ষ্য।

Reneta April 2023

গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং মূলত যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বেসরকারি গবেষণা ও উন্নয়ন সংস্থা, যেটি শিক্ষা-গবেষণা ও পাবলিক সেক্টর ও বৈশ্বিক মানব উন্নয়নে অবদান রাখার লক্ষ্যে ১৯৯০ দশকে শুরু হয়। আফ্রিকার অঞ্চলে, মধ্য এশিয়া, এশিয়ার বিভিন্ন দেশসহ বিশ্বের ৭৫ টির বেশি দেশে প্রতিষ্ঠানটি তার কর্মকাণ্ড পরিচালনা করছে। বাংলাদেশে রয়েছে এই প্রতিষ্ঠানের আঞ্চলিক দপ্তর।