চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

দুই ছবি নিয়ে টরন্টোতে ফারুকী, উপস্থিত থাকবেন জাভেদ-শাবানারা

টরন্টোতে শুরু ১১তম সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

Nagod
Bkash July

কানাডার টরন্টোতে সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (ইফসা) ১১তম আসরের পর্দা উঠছে বৃহস্পতিবার (১১ আগস্ট)। ১১ দিনব্যাপী এই উৎসবের প্রথম দিনের শেষ ছবি হিসেবে দর্শক দেখবেন বাংলাদেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’।

তবে একটি নয়, এই উৎসবে ফারুকীর মুক্তি প্রতীক্ষিত আরেক ছবি ‘শনিবার বিকেল’ ও দেখতে পারবেন উপস্থিত দর্শক।

চ্যানেল আই অনলাইনকে টরেন্টো থেকে এমনটাই জানালেন উৎসবের বেঙ্গলি এফেয়ার্স এর পরিচালক আনোয়ার আজাদ। তিনি বলেন, এশিয়ার অন্যতম বৃহৎ চলচ্চিত্র উৎসবে রূপ নিয়েছে সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার থেকে ১১ দিনব্যাপী শুরু হতে যাওয়া এই উৎসবের প্রথম দিনে দেখানো হবে তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এরমধ্যে ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও রয়েছে পাঞ্জাব ও গুজরাটের দুটি ছবি।

উৎসবে যোগ দিতে এরইমধ্যে কানাডার উদ্দেশে রওনা হয়েছেন ফারুকী। বৃহস্পতিবার সন্ধ্যায় চ্যানেল আই অনলাইনকে এই নির্মাতা ফ্লাইটে আছেন বলে জানান। কানাডা পৌঁছেই বিমান বন্দর থেকে তিনি সরাসরি উৎসবে যোগ দিবেন।

এ বিষয়ে আনোয়ার আজাদ বলেন, বিমান বন্দরে নেমে মোস্তফা সরয়ার ফারুকী সরাসরি উৎসবস্থলে যোগ দিবেন। এভাবেই সিডিউল করা। টরন্টোর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় (বাংলাদেশ সময় শুক্রবার ভোর) শুরু হবে ‘নো ল্যান্ডস ম্যান’ প্রদর্শনী। এর পর দর্শকের সাথে নির্মাতা যোগ দিবেন প্রশ্নোত্তর পর্বে।

উৎসবের এই কর্তাব্যক্তি জানান, ইতোমধ্যে সাউথ এশিয়ান সিনেমার অনেক গুণী ব্যক্তি উৎসবে উপস্থিত হয়েছেন। ভারতের জাভেদ আখতার, শাবানা আজমি থেকে শুরু করে ‘কিচ্ছা’ খ্যাত নির্মাতা অনুপ সিং পৌঁছে গেছেন। তারাও বাংলা ছবি ‘নো ল্যান্ডস ম্যান’ দেখবেন বলে জানান আনোয়ার আজাদ।

এই উৎসবের জন্মলগ্ন থেকেই জড়িত আছেন আনোয়ার আজাদ। বিশ্বব্যাপী বাংলা সিনেমার প্রসারে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি। উৎসব শুরুর আগে জানান, বিগত কয়েক বছরে বাংলা ছবি নিয়ে দেশের বাইরের ভিন্ন ভাষাভাষি মানুষের ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। বিশ্ব চলচ্চিত্রের উৎসব গুলোতেও নিয়মিত বাংলা ছবির উপস্থিতির কারণেই সবার এই আকর্ষণ।

এবছর বাংলাদেশ থেকে ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও ফারুকীর আরেক আলোচিত ছবি ‘শনিবার বিকেল’ দেখতে পারবেন টরন্টোর দর্শক। এছাড়াও উৎসবে দেখা যাবে গেল বছরের বহুল আলোচিত বাংলা সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’।

সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এ বছর সব মিলিয়ে ১২০টির বেশি সিনেমা (স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র) দেখানো হবে। ১১ দিনব্যাপী ১১ তম আসরে ৪০টির বেশি ইভেন্ট রয়েছে বলেও জানান আনোয়ার আজাদ।

BSH
Bellow Post-Green View