চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদের আগে ফ্রিজ হোক ঝকঝকে

কোরবানির আগে প্রায় সব বাড়িতেই ফ্রিজ পরিষ্কার করা হয়। নানা ব্যস্ততায় যদি এখনও ফ্রিজ পরিষ্কার না করে থাকেন তাহলে এখনই করে ফেলুন। কারণ কোরবানির মাংসগুলো তো আর দুর্গন্ধযুক্ত ব্যাকটেরিয়ায় পূর্ণ ফ্রিজে সংরক্ষণ করা যায় না। জেনে নিন ফ্রিজ সহজে ঝকঝকে করে তোলার কিছু পদ্ধতি:

  • ফ্রিজে অনেকদিনের পুরনো কোনো খাবার থাকলে তা ফেলে দিন। অনেক সময় বেখেয়ালে অনেক খাবার ফ্রিজেই নষ্ট হয়। অপ্রয়োজনীয় কিছু থাকলে সেটাও বের করে ফেলুন। এছাড়াও পুরানো মাছ মাংস ধীরে ধীরে রেঁধে ঈদের আগেই ফ্রিজে জায়গা খালি করুন।
  • ডিপ ফ্রিজ বন্ধ করে বরফ গলিয়ে নিন। নরমাল ফ্রিজ থেকেও শাক-সবজি এবং ফল বের করে ফেলুন। পুরো ফ্রিজ খালি করুন।
  • বেকিং সোডা এবং পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার একটি স্পঞ্জ বা কাপড়ে এই মিশ্রণটি লাগিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে ঘষে মুছে নিন। ফ্রিজের ড্রয়ার বাইরে বের করে নরম ব্রাশ দিয়ে লেগে থাকা ময়লা তুলে ফেলুন।
  • একটি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে নিন। এবার বেকিং পাউডারের মিশ্রণটি ফ্রিজের ভেতর এবং বাইরে থেকে মুছে ফেলুন। কাপড়টি কিছুক্ষণ পর পর হালকা গরম পানিতে ভিজিয়ে নেবেন। এরপর আবার হালকা গরম পানিতে সামান্য লেবুর রস দিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে মুছে নিতে হবে। এতে ফ্রিজে কোনো দুর্গন্ধ থাকলে তা চলে যাবে।
  • ডিপ ফ্রিজে পুরনো রক্তের দাগ থাকলে ভিনেগার দিয়ে ভালো করে মুছে পরিষ্কার করে নিতে হবে।
Reneta June

ফ্রিজ পরিষ্কার করা হয়ে গেলে সব খাবার, বক্স, বোতল আগের মতো করে রেখে দিতে হবে। এরপরেও যদি দুর্গন্ধ থাকে তাহলে এক টুকরা কাগজি লেবু কেটে ফ্রিজের এক কোনায় রেখে দিন। একদিন পর পর পরিবর্তন করে দিন।