চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রুনোর রাতে শেষ ষোলোতে পর্তুগাল

Nagod
Bkash July

বল দখলে আধিপত্য দেখালেও ভাঙছিল না উরুগুয়ের রক্ষণ। প্রথমার্ধে দাপট দেখানোর পর দ্বিতীয়ার্ধের শুরুর দিকে পর্তুগালকে এগিয়ে নেন ব্রুনো ফের্নান্দেস, পরে পেনাল্টি থেকে তোলেন জোড়া গোল। তাতে গ্রুপপর্বে টানা দুই জয় তুলে শেষ ষোলো নিশ্চিত করেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।

Reneta June

মঙ্গলবার লুসেইল স্টেডিয়ামে এইচ গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতে নিয়েছে পর্তুগাল। ফের্নান্দো সান্তোসের দলের হয়ে ৫৪ মিনিটে রাফায়েল গেরেইরোর সাহায্যে গোল করেন ব্রুনো। যোগ করা সময়ের তিন মিনিটের মাথায় স্পট কিক থেকে জোড়া গোল এনে রাতটা নিজের করে নেন পর্তুগিজ মিডফিল্ডার।

গ্রুপ টেবিলে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পর্তুগাল। দুই নম্বরে ৩ পয়েন্ট তোলা ঘানা। গোল ব্যবধানে পিছিয়ে ১ পয়েন্ট তুলে তলানিতে কাভানি-নুনেজরা। সাউথ কোরিয়ার সংগ্রহেও এক পয়েন্ট। নিজেদের শেষ ম্যাচে এশিয়ার দলটি মোকাবেলা করবে সিআর সেভেনের দলের। পর্তুগালের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলেও বাকি তিন দলের সামনে রয়েছে শেষ ষোলেতে ওঠার সুযোগ।

কাতারের সবচেয়ে বেশি ধারণ ক্ষমতার মাঠটিতে দাপট দেখিয়েছেন রোনালদোরা। প্রথমার্ধের প্রায় পুরোটা সময় ব্যতিব্যস্ত ছিল উরুগুয়ে রক্ষণ। ৬০ শতাংশ বল দখলে রেখে সাতটি শটের দুটি লক্ষ্যে রাখে পর্তুগাল। বিপরীতে দশটি শটের তিনটি গোলমুখে রেখেও সাফল্য আনতে পারেনি দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

খেলার প্রথমার্ধে একচেটিয়া আধিপত্য বিস্তার করলেও পর্তুগাল লক্ষ্যে কোনো শট রাখতে পারেনি। উল্টো ৩২ মিনিটে প্রতি-আক্রমণে গোল পেয়ে যাচ্ছিল উরুগুয়ে। পর্তুগিজ রক্ষণ ভেদ করে ডি-বক্সে ঢুকে পড়েন রদ্রিগো বেন্টানকুর। কিন্তু ওয়ান-অন-ওয়ানে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ হন। দুর্দান্ত দক্ষতায় স্কোর লাইন অক্ষত রাখেন ডিয়েগো কস্তা।

ম্যাচের ৪০ মিনিটে চোটে পড়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন নুনো মেন্ডেজ। বাকি সময় কোনো দলই সেভাবে লড়াই করতে পারেনি। বিরতির পর খেলার গতি বাড়ায় পর্তুগাল। খেলা শুরুর দশ মিনিটের মাথায় ফল আসে। ৫৪ মিনিটে গোল করেন ব্রুনো।

রোনালদো মাথা বাড়িয়ে দিয়েছিলেন। কিন্তু তার মাথা ছোঁয়ার আগেই বল জালে জড়ায়। ব্রুনো পরে আরও একটি গোল করেন। খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে রোনালদোকে তুলে নেন কোচ। উরুগুয়ে দলেও আসে কয়েকটি পরিবর্তন। চোটাক্রান্ত সুয়ারেজকে নামানো হয়। তবে শেষ রক্ষা উরুগুয়ের হয়নি।

রাশিয়া বিশ্বকাপে পর্তুগালকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করা দলটি আবার বিপদে পড়ে যোগ করা সময়ে। রুবেন ডিয়াস ডিবক্সের মাঝে হলুদ কার্ড দেখলে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো না থাকায় স্পট কিক নেন ব্রুনো, দুর্দান্ত ফর্মে থাকা মিডফিল্ড তারকা পেয়ে যান জোড়া গোল। এক ম্যাচ হাতে রেখে পর্তুগালও কেটে ফেলে শেষ ষোলোর টিকিট।

BSH
Bellow Post-Green View