চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভিউয়ের জন্য নিজেকেতো বিসর্জন দিতে পারবো না: প্রাণ

টেলিভিশন নাটকের প্রিয় মুখ প্রাণ রায়। নাটকের পাশাপাশি নিয়মিত তিনি চলচ্চিত্রেও অভিনয় করছেন। চলতি বছরেই শুরু করেছেন ক্যারিয়ারের ১২তম সিনেমা ‘পায়ের ছাপ’ এর কাজ। সম্প্রতি এই অভিনেতা এসেছিলেন চ্যানেল আইয়ের নিয়মিত আয়োজন ‘তিনশো সেকেন্ড’ এ।

যেখানে উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়ের বেশকিছু বাস্তবধর্মী প্রশ্নের উত্তর দেন প্রাণ। এরমধ্যে এই অভিনেতার উদ্দেশে একটি প্রশ্ন ছিলো এরকম, ‘ভালো অভিনয় শিল্পী হয়েও ভিউয়ের অভাবে মূল্যায়ণ কি কম পাওয়া হয়?’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সাবলীল প্রাণ জানান, আমাদের বুঝতে হবে, আপনি কার কাছ থেকে মূল্যায়ণ আশা করেন? যারা টেলিভিশনের নিয়মিত দর্শক, তাদের কাছ থেকে যে মূল্যায়ণ পাই- তার জন্য আমি হ্যাপি। মাঝেমধ্যে আনহ্যাপি মনে হয়, কিন্তু ভিউয়ের জন্য আমিতো নিজেকে বিসর্জন দিতে পারবো না। কারণ আমি মনে প্রাণে একজন শিল্পী। আমি একজন পেইন্টার।

দাম্পত্য জীবনে প্রাণ রায়ের সহধর্মিনী শাহনেয়াজ কাকলী একজন জাতীয় চলচ্চিত্র নির্মাতা। একটি শিল্পী পরিবারে অর্থনৈতিক চিত্র কী এই দেশে? জয়ের এমন প্রশ্নে প্রাণ বলেন, ‘খুবই খারাপ। আমাদের দেশে একজন ডেইলি লেবারের সাথে কোনো অমিল নেই। মানে যেদিন কাজ করি, সেদিন টাকা পাই; কাজ না করলে টাকা পাই না। তবে যেহেতু আমরা শিল্পী, মনের খোরাকটাকেই আমরা বড় করে দেখি, টাকার পিছু না ছুটে। সেজন্য মনের শান্তির জন্য অনেককিছুই করে ফেলি, পরে দেখি পকেট শুন্য। ’

বেশকিছু খণ্ড ও ধারাবাহিক নাটক ছাড়াও প্রাণ রায়ের হাতে এই মুহূর্তে আছে ইফতেখার শুভর পরিচালনায় ‘মুখোশ’, আবু তৌহিদ হিরণের ‘দানব’, আউয়াল রেজার ‘মেঘ রোদ্দুর খেলা’, পঙ্কজ পালিতের ‘একটি না বলা গল্প’ এবং হোসনে মোবারক রুমির ‘অন্ত্যেষ্টিক্রিয়া’র মতো সিনেমা।