চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বাংলাদেশ ইমিগ্রেশন ডে’ উপলক্ষে নিউইয়র্কে বাণিজ্য মেলা

‘বাংলাদেশ ইমিগ্রেশন ডে’ উপলক্ষে ২৩ থেকে ২৫ সেপ্টম্বর ২০২২ নিউইয়র্কে বাণিজ্য মেলার আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।  

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া বাংলায় ভাষণের তারিখকে ‘বাংলাদেশ ইমিগ্রেশন ডে’ হিসেবে ঘোষণা করে নিউইয়র্ক স্টেট সিনেট।

Reneta June

মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর উদযাপনের অন্যতম উপলক্ষে এই মেলা। ২৩ সেপ্টেম্বর নিউেইয়র্কের হিলটন মিডটাউনে স্থানীয় সময় সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ও নিউইয়র্ক ম্যারিয়ট মারকুইস-এ স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ১১ পর্যন্ত চলবে। এছাড়াও ২৪ থেকে ২৫ সেপ্টেম্বর নিউইয়র্ক ম্যারিয়ট মারকুইস-এ স্থানীয় সময় সকাল ১০ থেকে রাত ১১ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

নিউইয়র্ক স্টেট সিনেট জানায়, এই মেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর উদযাপন ছাড়াও আমেরিকান বন্ধুদের সম্মান জানানো,  বঙ্গবন্ধুর রূপকল্প এবং বাংলাদেশ ইমিগ্রেশন ডে, বাংলাদেশ সরকারের মাইলফলক: শান্তি, অগ্রগতি এবং উন্নয়নের জন্য কূটনীতি, বাংলাদেশে বিনিয়োগের সুযোগ, উত্তর আমেরিকার বাজারে বাংলাদেশী পণ্য অন্বেষণ, বাংলাদেশের ডিজিটাল বিপ্লব: বাংলাদেশে আইটি আউটসোর্সিং, কম খরচে মানসম্পন্ন সেবা ইউএসএ-বাংলাদেশ হেলথ কনসোর্টিয়াম, রেমিট্যান্স প্রবাহ, নারীর ক্ষমতায়নসহ অন্যান্য বিষয়ে আলোকপাত করা হবে।

নিউইয়র্কে অনুষ্ঠিত এই বাণিজ্য মেলায় সহযোগিতায় থাকছে বাণিজ্য মন্ত্রণালয়, এফবিসিসিআই, নিউইয়র্ক চেম্বার অব কমার্স ও মুক্তধারা নিউইয়র্ক।