চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৮৫ বছর পর প্রীতিলতার শিক্ষা সনদ প্রদান করলো কলকাতা বিশ্ববিদ্যালয়

৮৫ বছর পর ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বিপ্লবী মুক্তি সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদারের স্নাতক পাসের সনদ প্রদান করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এরই সূত্র ধরে আত্মীয় স্বজনদের মাধ্যমে পাওয়া গেছে প্রীতিলতার স্কুলের সনদ ও চিঠি।

চট্টগ্রামের মেয়ে প্রীতিলতা। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নায়ক মাস্টার দা সূর্যসেনের আদর্শ ও নেতৃত্বে নিজেকে গড়ে তোলেন অকুতোভয় এক বিপ্লবী হিসেবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনের সিংহভাগ কাটে তার আন্দোলনে সহায়তা করে।

কলকাতা বেথুন কলেজে দর্শন শাস্ত্রে স্নাতক পরীক্ষা দিয়ে এসে ১৯৩৩ সালের ২৪ সেপ্টেম্বর জন্মভূমিতেই বীরত্বপূর্ণ এক অভিযান শেষে জীবন উৎসর্গ করেন প্রীতিলতা। তার সনদটিও স্থগিত করে রাখে বিশ্ববিদ্যালয়।

ঠিক তার আশি বছর পর ২০১২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় তার স্নাতক ডিগ্রি ঘোষণা করে। সেই সনদটিই বাংলাদেশ ডেপুটি হাই কমিশন সম্প্রতি গ্রহণ করেছে।

এর সূত্র ধরেই পশ্চিমবঙ্গে বসবাসকারী প্রীতিলতার নিকটাত্মীয়রা যোগাযোগ করে ডেপুটি হাই কমিশনের কাছে নিয়ে আসে প্রীতিলতার লেখা চিঠি আর তার চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয়ের ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট।

প্রথম নারী শহীদ বিপ্লবী প্রীতিলতার এই স্মৃতি নিদর্শন আনুষ্ঠানিকভাবে জাতীয় যাদুঘরে দেয়ার কথা ভাবছে বাংলাদেশ ডেপুটি হাই কমিশন।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: