চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৬ ব্যাটারের ‘ডাক’র ইনিংসেও টাইগারদের রেকর্ড

মুশফিকুর রহিমের অপরাজিত ১৭৫ এবং লিটন দাসের ১৪১ রানের অনবদ্য ইনিংসে মিরপুর টেস্টে প্রথম ইনিংসে ৩৬৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ছয় ব্যাটার শূন্যরানে ফেরার ইনিংসটিতে টাইগাররা পেয়েছে রেকর্ডের দেখাও!

শুধু টেস্টেই নয়, প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে অন্তত ছয় ব্যাটার শূন্যরানে আউট হওয়ার পরও সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড নতুন করে লিখেছে টাইগাররা। রেকর্ডটি এখন ৩৬৫ রান সংগ্রহের।

শের-ই-বাংলায় ২৪ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশকে মহাবিপদ থেকে উদ্ধার করেছে মুশফিক-লিটনের ২৭২ রানের নান্দনিক জুটি। বাকি ব্যাটাররা ছিলেন অনুজ্জ্বল। তাইজুল ইসলাম ১৫ রান করেছেন। বাকিরা দুঅঙ্কের ঘরই ছুঁতে পারেননি। শূন্যরানে ড্রেসিংরুমে ফেরেন ৬ জন।

টেস্টে ৬৩ বছরের পুরনো এক রেকর্ডও ভেঙেছেন মুশফিক-লিটন। ১৯৫৯ সালে ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে ৮৬ রানের জুটি গড়েছিলেন পাকিস্তানের ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন। সবচেয়ে কম রানে ৫ উইকেট হারানোর পর এতদিন সেটাই ছিল ষষ্ঠ উইকেটে সেরা জুটি।

শ্রীলঙ্কার বিপক্ষে সেই রেকর্ড ভেঙেছেন মুশফিক ও লিটন। ২৪ রানে ৫ উইকেট পড়ার পর দুজনে গড়েছেন ষষ্ঠ উইকেটে রেকর্ড ২৭২ রানের জুটি।