চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৫০ শতাংশ ভোট পড়েছে: ইসির পর্যবেক্ষণ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডসহ দুই পৌরসভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন: আমাদের সারাদিনের পর্যবেক্ষণ বলছে উত্তরের মেয়র নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়েছে। তবে সঠিক পরিসংখ্যানের জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

বৃহস্পতিবার বিকালে ভোটগ্রহণ শেষে আগারগাঁওস্থ নির্বাচন কমিশন সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইসি সচিব বলেন: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচনে ৫০ শতাংশ ভোট কাস্ট হতে পারে। তবে এটাকে এখনই শেষ না মেনে সঠিক পরিসংখ্যানের জন্য আরও কিছুক্ষণ অপেক্ষার পরামর্শ দিয়েছেন তিনি।

হেলালুদ্দীন বলেন: আমাদের কাছে এখনও সব জায়গার পরিসংখ্যান এসে পৌঁছায়নি। তবে আমরা ধারণা করছি ৫০ শতাংশের মতো ভোট কাস্টিং হয়েছে। তবে এটা বাড়বে কী কমবে সেটা জানার জন্য আরো কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

এবারের উপ নির্বাচনে ভোটার উপস্থিতি কম কেন জানতে চাইলে হেলালুদ্দীন বলেন: আমাদের প্রধান নির্বাচন কমিশনার সকালেই একটি বক্তব্য দিয়েছেন। নির্বাচনে মেয়র পদে তেমন কোনো প্রতিদ্বন্দ্বিতা না থাকায় ভোটার উপস্থিতি কিছুটা কম হয়েছে। তাছাড়াও এটা উপ-নির্বাচন, সামনে সময় কম। তাই জনগণের আগ্রহ হয়তো কিছুটা কম ছিল।

কিন্তু যে সকল ওয়ার্ডে ঢাকা উত্তর এবং দক্ষিণে নতুনভাবে সংযুক্ত হয়েছে সে সকল ওয়ার্ডে ভোটারদের উপস্থিতি বেশি ছিল বলে দাবি করেন ইসি সচিব।

হেলালুদ্দীন আহমদ আরো বলেন: ঢাকায় তেমন ভোটার উপস্থিতি না থাকলেও আমতলী এবং কালীগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচন এবং দেশের বিভিন্ন অংশে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে যথেষ্ট ভোটার উপস্থিতি ছিল বলে জানান হেলাল উদ্দিন।

পটুয়াখালীর আমতলী পৌরসভার মেয়র পদে উপনির্বাচনে ৩০ শতাংশ ভোটার উপস্থিতি ছিল বলে দাবি করেন নির্বাচন কমিশন সচিব।