চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মুক্তির ৫০ বছর পর ছোটপর্দায় ‘ময়নামতি’

ঈদের দ্বিতীয় দিন সকাল ১০টা ১৫ মিনিটে চ্যানেল আইয়ের পর্দায় ‘ময়নামতি’র ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার

প্রখ্যাত নির্মাতা কাজী জহির পরিচালিত এক সময়ের সাড়া জাগানো ছবি ‘ময়নামতি’। বড় পর্দায় মুক্তির প্রায় ৫০ বছর পর আসছে এবার ছোট পর্দায়! আর এমন উদ্যোগ নিয়েছে চ্যানেল আই।

চিত্রনায়ক রাজ রাজ্জাক ও কবরী অভিনীত সত্তরের দশকের আলোচিত ছবি ‘ময়নামতি’। বড় পর্দায় মুক্তির পর এই সিনেমাটি এতটাই দুষ্প্রাপ্র্য হয়ে উঠেছিল যে, এর প্রিন্ট তো দূরের কথা কোনো পোস্টার কিংবা ফটোসেটও কোথাও খুঁজে পাওয়া যায়নি। কাঁপা কাঁপা ঝিরঝিরে প্রিন্টের ২-১টি গানের অংশবিশেষ ইউটিউবে পাওয়া গেলেও তা দর্শকদের মন ভরাতে সক্ষম নয়।

রাজ্জাক-কবরী জুটির হৃদয় নিংড়ানো অভিনয়ে পরিপূর্ণ ‘ময়নামতি’ মাঝবয়সী কিংবা বয়স্ক দর্শকদের কাছে স্মৃতি জাগানিয়া আবেদন নিয়ে এক হাহাকারের জন্ম দিয়ে চলেছে। সিনেমা গবেষক এবং বোদ্ধারা ‘ময়নামতি’র সন্ধান করে চলেছেন দিনের পর দিন। আর এই ছবিটির সন্ধান করে ছোট পর্দায় প্রিমিয়ার করার সিদ্ধান্ত নিয়েছে চ্যানেল আই।

‘ময়নামতি’র বস্তাবন্দি ৩৫টি রিলের প্রিন্ট উদ্ধার করে মাদ্রাজ থেকে কারেকশন ও ঝকঝকে করে হার্ডড্রাইভে সংযুক্ত করে আনা এনেছে চ্যানেল আই কর্তৃপক্ষ। আর এই ছবিটিই ঈদের দ্বিতীয় দিন সকাল ১০ টা ১৫ মিনিটে দেখানো হবে চ্যানেল আইয়ের পর্দায়।

এই ছবির মধ্য দিয়ে ধারণা করা হচ্ছে হয়তো দর্শকদের মুখে মুখে আবার ফিরবে সৈয়দ শামসুল হকের লেখা এবং বশির আহমেদের গাওয়া সেই বিখ্যাত গানের ‘অনেক সাধের ময়না আমার বাঁধন কেটে যায়…।’