চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

২২৭ রানে গুটিয়ে গেল বাংলাদেশ

সেঞ্চুরি হাতছাড়া মুমিনুলের

১৪ রানে শেষ ৫ উইকেট হারিয়ে আড়াইশর আগেই অলআউট হয়েছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে মিরপুরে লড়াকু সংগ্রহের আশা জেগেছিল মুমিনুল হকের ব্যাটে। এ বাঁহাতি ব্যক্তিগত ৮৪ রানে আউট হন নবম ব্যাটার হিসেবে। পরের বলেই খালেদ আহমেদ মিড উইকেটে ক্যাচ তুলে দেন। ২২৭ রানে থেমে যায় বাংলাদেশের প্রথম ইনিংস।

জবাবে প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ১৯ রান। শুভমন গিল ১৪ ও লোকেম রাহুল ৩ রানে অপরাজিত আছেন। সফকারীরা ১০ উইকেট হাতে রেখে পিছিয়ে ২০৮ রানে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

বাংলাদেশের ষষ্ঠ উইকেট পড়ে ২১৩ রানে। শেষ ৫ উইকেটে যোগ হয় মাত্র ১৪ রান। ৭৩.৫ ওভার দীর্ঘ হয় বাংলাদেশের ইনিংস।

উমেশ যাদব ও রভিচন্দ্রন অশ্বিন নেন চারটি করে উইকেট। ১২ বছর পর টেস্ট খেলার সুযোগ পাওয়া জয়দেব উনাদকাট নেন দুটি উইকেট।

চট্টগ্রাম টেস্টে একাদশের বাইরে থাকা মুমিনুল হক মিরপুরে ফিরেই পান ফিফটি। তার ব্যাটে চড়ে বাংলাদেশ পায় দুইশ পেরোনো সংগ্রহ। ১৫৭ বলে ১২টি চার ও একটি ছয়ে ৮৪ রানের ইনিংস খেলেন। অশ্বিনের বলে গ্লাভসে বল ছুঁইয়িয়ে ক্যাচ দেন কিপারের হাতে।

লাঞ্চ বিরতির পর চড়াও হতে গিয়ে সাকিব আল হাসান বিলিয়ে আসেন নিজের উইকেট। করেন ১৬ রান। মুশফিকুর রহিম দারুণ ব্যাট করছিলেন। ২৬ রান করে উনাদকাটের বলে ক্যাচ দেন উইকেটের পেছেনে। ভাঙে ৪৮ রানের চতুর্থ উইকেট জুটি।

বাংলাদেশ তৃতীয় উইকেট হারায় ৮২ রানে। ৩৯ বলে একটি করে চার-ছয়ে ১৬ রান করে সাজঘরে ফেরেন সাকিব। ৪৩ রানে ভাঙে ‍তৃতীয় উইকেট জুটি। ‍উইকেটটি নেন উমেশ যাদব। লিটন দাস দারুণ শুরু করলেও ইনিংস লম্বা করতে পারেননি। ২৫ রান আসে তার ব্যাটে। মেহেদী হাসান মিরাজ করেন ১৫ রান।

মিরপুর টেস্টের প্রথম ঘণ্টা নিরাপদেই পার করেছিলেন নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। বিরতির পর ৪ বলের ব্যবধানে সাজঘরে ফিরে যান দুজনই।

১৫ রান করা জাকির উনাদকাটের হঠাৎ লাফিয়ে ওঠা বলে ক্যাচ দেন রাহুলের হাতে। ২৪ রান করে নাজমুল বিতর্কিত সিদ্ধান্তে হন এলবিডব্লিউ।

অশ্বিনের অফস্টাম্পের বাইরে পিচ করা বল বেরিয়ে যাচ্ছিল। তাতে প্যাডআপ করেন এ বাঁহাতি ওপেনার। আম্পায়ার তুলে দেন আঙুল।

রিভিউ নিলে দেখা অফস্টাম্পে একটু ছোঁয়া লাগত। আম্পায়ার্স কলের কারণে ফিরতে হয় সাজঘরে।

তার আগে টেস্টে ১ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন নাজমুল। চার অঙ্কে নাম লেখাতে ২০ রান দূরে ছিলেন বাংলাদেশ ওপেনার।