চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০ বছর পেরিয়ে গুগল

টেক জায়ান্ট গুগলের ২০তম জন্মবার্ষিকী আজ। সামান্য একটা সার্চ ইঞ্জিন হিসেবে ইন্টারনেট জগতে নিজের বীজ বোনার পর ধীরে ধীরে ডালপালা মেলে যে একদিন সে বিশাল বটবৃক্ষের রূপ নেবে, তা হয়তো কেউ ধারণাই করতে পারেনি।

কিন্তু ইন্টারনেটকে বদলে দেয়ার পেছনে যে এই গুগলের অসামান্য ভূমিকা রয়েছে সেটাও কেউ অস্বীকার করতে পারবে না।

১৯৯৮ সালে গুগল প্রতিষ্ঠা করেন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির তৎকালীন পিএইচডি শিক্ষার্থী ল্যারি পেইজ ও সার্গেই ব্রিন। তারপর থেকেই এর এগিয়ে চলা। ২০০৪ সালে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে ‘গুগলপ্লেক্স’ নামে নিজস্ব বিশাল সদর দপ্তরও চালু করে প্রতিষ্ঠানটি।

অনলাইন জগতে অসংখ্য সার্চ ইঞ্জিন থাকলেও বর্তমানে গুগলের সমকক্ষ নেই কেউ। গুগলের ইমেইল সার্ভিস জিমেইল বলতে এক কথায় ‘একের ভেতর অনেক’। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ছাড়া যেন একেবারেই অচল স্মার্টফোনের দুনিয়া। রয়েছে নিজস্ব স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস।

এছাড়াও আরও অসংখ্য ইন্টারনেটভিত্তিক সেবা রয়েছে প্রতিষ্ঠানটির।

বিভিন্ন বিশেষ উপলক্ষকে ঘিরে প্রতিবারই নতুন নতুন ডুডল প্রকাশ করে থাকে গুগল। নিজের ২০ বছর উপলক্ষেও এবার এলো নতুন ডুডল। তবে শুধু কোনো ছবি বা ছোট অ্যানিমেশন নয়। এবারের ডুডলে গুগল যোগ করেছে নিজস্ব ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবের একটি ১ মিনিট ৩৭ সেকেন্ডের ভিডিও।

ভিডিওটিতে রয়েছে ১৯৯৮ থেকে এ পর্যন্ত গুগলের বিশ্বজুড়ে বিভিন্ন ভাষায় নানারকম সার্চের নমুনা। অ্যানিমেশনের মধ্য দিয়ে দেখানো হয়েছে গুগলের ক্রম বিবর্তন। সবশেষে ব্যবহারকারীদের জানানো হয়েছে রঙিন গুগলের রঙিন ধন্যবাদ।

গুগলের এবারের জন্মদিনের থিম ‘ইতিহাসের জনপ্রিয় সব সার্চ’। এই থিমকে মাথায় রেখে গত ২০ বছরে বিশ্বজুড়ে সার্চের ধরন ও প্রবণতায় পরিবর্তনের ধারাকে তুলে ধরতে 20years.withgoogle.com নামের একটি নতুন ওয়েবসাইটও চালু করা হয়েছে।

জন্মদিন নিয়ে গুগলের ভিডিওটি দেখুন এখানে: