চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘১২০ বিটস পার মিনিট’ জিতেছে ফিপরেস্কি পুরস্কার

নব্বইয়ের দশকে ফ্রান্সে সমকামিতার প্রভাবে এইডস ছড়িয়ে পড়ে। এইডস নিয়ে সচেতনতা বৃদ্ধি করার উদ্যোগ নেয় একদল তরুণ-তরুণী। এই তরুণ-তরুণীদের নিয়ে গড়ে ওঠে কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া ‘১২০ বিটস পার মিনিট’ ছবিটির কাহিনী। ছবিটি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারে প্রতিযোগিতা বিভাগ থেকে সেরা নির্বাচিত হয়েছে।

‘১২০ বিটস পার মিনিট’ ছবিটি পরিচালনা করেছেন ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো। ‘ফিপরেস্কি পুরস্কার’ জেতায় পাম দ’র–এর দৌড়ে আরও একটু এগিয়ে গেল ছবিটি।

রাশিয়ার কান্তেমির বালাগভের পরিচালিত আনসার্টেন রিগার্ড বিভাগের ‘ক্লোজনেস’ এবং ডিরেক্টরস ফোর্টনাইটে নির্বাচিত ছবিগুলোর মধ্যে পেদ্রো পিনহো পরিচালিত ‘দ্য নাথিং ফ্যাক্টরি’ও ফিপরেস্কি পুরস্কার পেয়েছে। দৃষ্টিহীন তরুণীর সঙ্গে এক আলোকচিত্রীর সম্পর্ক নিয়ে তৈরি ‘হিকারি’ পেয়েছে ইকুমেনিকাল জুরি পুরস্কার। প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত এই ছবিটি পরিচালনা করেছেন জাপানের নারী নির্মাতা নাওমি কাওয়াস।

গতকাল শনিবার বিকালে পালে দো ফেস্টিভ্যাল ভবনের সালো দো আম্বাসাদরে ফিপরেস্কি পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিপরেস্কি ও ইকুমেনিকাল জুরির বিচারকরা এবং কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো। হলিউড রিপোর্টার।