চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হিচককের সেরা পাঁচ

আলফ্রেড হিচকক। বিশ্ব চলচ্চিত্রের মাস্টার অব সাসপেন্স। তার মৃত্যু বার্ষিকীতে চ্যানেল আই অনলাইন পাঠকের জন্য তুলে ধরা হল হিচককের সেরা পাঁচ চলচ্চিত্রের সংক্ষিপ্তসার। দেখে নিতে পারেন পাঠক এক এক করে:

১. সাইকো

কুশীলব : অ্যান্থনি পার্কিন্স, জেনেট লাই, ভেরা মিলস, জন গেভিন প্রমুখ

গল্পসংক্ষেপ: মোরিয়োন অনেক টাকা চুরি করে পালায়। পথে সে এক রাতের জন্য আশ্রয় নেয় একটি মোটেলে। মোটেল কর্মকর্তা নর্মান কিছু একটা আন্দাজ করে। সে রাতে মেরিয়োন ছিলো মোটেলের একমাত্র অতিথি। এদিকে নর্মানের মা চাচ্ছিলেন রাতেই মোরিয়ানো মোটেল ছেড়ে দিক। চলে যায় মোরিয়ানো।

সে চলে যাবার পর তার বোন লীলা এবং প্রেমিক স্যাম লুমিস মোটেলে আসে মেরিয়োনকে খুঁজতে। তাদের অনুসন্ধানেই বেরিয়ে আসে ভয়াবহ এক কাহিনী।

২. রিয়ার উইনডো (১৯৫৪)

কুশীলব : গ্রেস কেলি, জেমস স্টুয়ার্ট, থেলমা রিটার, রেমন্ড বুর

গল্পসংক্ষেপ: প্রফেশনাল ফটোগ্রাফার জেফ। এক দুর্ঘটনায় তার পা ভেঙে যায় তাই তিনি বাধ্য হয়ে হুইল চেয়ার নেন। কিন্তু তার বাসা হতে বের হতে পারেন না। তাই তিনি কাজ না পেয়ে সময় কাটানোর জন্য ক্যামেরা দিয়ে প্রতিবেশীদেরর কর্মকান্ড দেখতে থাকেন। এভাবেই এক খুনের আলামত পান। তিনি তার বান্ধবীকে বলেন আবার গোয়েন্দা বন্ধুকেও বলেন ঘটনাটির কথা। কিন্ত কেউ তার কথা বিশ্বাস করেন না। জেফ ভাঙা পা নিয়ে ঘরে বসে কীভাবে প্রমাণ করবেন? আর আসলেই কি খুন হয়েছে?

হিচককের অন্যতম সেরা থ্রিলিং সিনেমা এটি। এ সিনেমা পরিচালনার জন্য অস্কারে সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছিলেন।

৩. ভার্টিগো (১৯৫৮)

কুশীলব : কিম নোভাক, জেমস স্টুয়ার্ট, বারবারা বেল, গেডেস, রেমন্ড বেইলি, টম হেলমোর

গল্পসংক্ষেপ: স্কটি একজন গোয়েন্দা। একটা দুর্ঘটনায় শারীরিক সমস্যা হয় এবং চাকরি থেকে অবসর নেয়। হাতে কোন কাজ নাই । তার বন্ধু গেভিন অনুরোধ জানায় তার স্ত্রীকে অনুসরণ করে অনুসন্ধান চালাতে। কারণ তার স্ত্রী এর ভেতর কিছু অস্বাভাবিকতা দেখা গেছে। এক রকম অনিচ্ছা স্বত্ত্বেও স্কটি রাজি হয়। সে গেভিন এর স্ত্রীর পেছনে অনুসন্ধান চালাতে থাকেন। অবিবাহিত স্কটি এই কাজ করতে মেয়েটির প্রতি ভয়ানক আসক্ত হয়ে পড়ে। তাকে ফাঁদে ফেলতে গিয়ে নিজেই দেখে মেয়েটার প্রেমের ফাঁদে পড়ে গেছে। গেভিন স্ত্রী মেডোলিন হঠাৎ আত্মহত্যা করে বসে। কেন করল? কি জন্য করল? কেনই বা ম্যাডোলিন তার সঙ্গে মিথ্যা প্রেমের অভিনয় করল? পুরো গোলমেলে ব্যাপারটাকে নতুন করে সাজিয়ে মেলাতে শুরু করলেন স্কটি। বেরোতে থাকে একের পর এক চমক। সিনেমাটি অস্কারের জন্য মনোনীত হয়েছিল।

৪. ডায়াল এম ফর মার্ডার (১৯৫৪)

কুশীলব: রে মিলান্দ, গ্রেস কেলি, রার্ট কামিংস,

গল্পসংক্ষেপ:  টনি ওয়েন্ডিস আর তার মার্গট স্বামী স্ত্রী। একসাথে লন্ডনে বাস করেন। টনি তার বিভিন্ন ব্যবসায়িক কাজে বেশিরভাগ সময় বাইরেই ব্যস্ত থাকেন। এ সময় এর সুযোগগুলো কাজে লাগিয়ে তার স্ত্রী এক লেখক এর সাথে পরকিয়া করেন। একদিন মার্গট একটি হাতব্যাগ হারিয়ে ফেলেন যাতে ছিল তার প্রেমিক এর চিঠি। ঘটনাচক্রে ব্যাগটি টনির কাছে যায় ও সব বুঝে টনি মার্গটকে খুন করার পরিকল্পনা করেন।

টনি এমন এক পরিকল্পনা করেন যাতে সাপ মরবে কিন্তু লাঠিও ভাঙবে না। কিন্তু এই অসাধারণ পরিকল্পনা যায় ভেস্তে। এতে আবার টনি নতুন পরিকল্পনা করতে থাকে। কিন্তু প্রথম প্ল্যান কি ছিল? কেনই বা ভেস্তে গেল। আবার টনি দ্বিতীয় কি প্ল্যান করে?

১০৫ মিনিটের সিনেমাটি হত্যা পরিকল্পনা জানতে চাওয়ার উত্তেজনায় কেটে যায়।

৫. রেবেকা (১৯৪০)

কুশীলব: লরেন্স অলিভিয়ার, জোয়ান ফনটেইন, জর্জ স্যান্ডার্স

গল্প সংক্ষেপ: ম্যাক্সিম দে উইন্টার একজন ধনী ব্যাক্তি। তার প্রথম স্ত্রী রেবেকা মারা যায় নৌকা ডুবে। মারা যাবার পর তিনি একলাই জীবন যাপন করছিলেন তো এই সময়ে তার একটি মেয়ের সাথে পরিচয় হয়। পরিচয় থেকেই প্রেম হয়ে যায়। তারপর বিয়ে। এই মেয়ে কে? বিয়ে তো হল কিন্তু মিস্টার উইন্টার কি রেবেকাকে ভুলতে পারেন? এমন সময়ে ম্যানড্রেলির লেক থেকে একটি নৌকা উদ্ধার হয়। তাতে পাওয়া যায় এক নারীর লাশ। কাহীনি অন্য দিকে মোড় নেয়। এটি হলিউডে হিচককের প্রথম সিনেমা। প্রথমেই বাজিমাত দাফেন দ্যু মারির এর বিখ্যাত উপন্যাস রেবেকা’ সিনেমাটি অস্কার জিতেছিল।