চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হাঙ্গেরি ছেড়ে হাজারো শরণার্থী এখন শ্লোভানিয়ামুখি

হাঙ্গেরি তার সীমান্ত বন্ধ করে দেয়ায় এখন হাজার হাজার শরণার্থী ক্রোসিয়া সীমান্ত দিয়ে শ্লোভানিয়ায় প্রবেশ করছে। অস্ট্রিয়া, জার্মানিসহ অন্যান্য দেশে যাওয়ার উদ্দেশ্যে শনিবার রাতে প্রায় ২ হাজার ৭শ জন শরণার্থী শ্লোভানিয়ায় প্রবেশ করেছে এবং ধারণা করা হচ্ছে মধ্যরাতে আরো অনেক শরণার্থী দেশটিতে প্রবেশ করেছে। 

দেশটির প্রধানমন্ত্রী মিরো কেরার জানান, শৃঙ্খলা বজায় রাখতে পুলিশের সঙ্গে সেনাবাহিনীও মোতায়োন করা হয়েছে। এখন আমরা শরণার্থীদের নিরাপত্তার ওপর বেশি জোর দিচ্ছি যেন আমাদের দেশে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয়।

তিনি আরো জানান, যতোদিন অস্ট্রিয়া ও জার্মানি শরণার্থীদের আশ্রয় দিবে, শ্লোভানিয়াও ততোদিন শরণার্থী প্রবেশের জন্য তার সীমান্ত উম্মুক্ত রাখবে। 

শরণার্থীরা শ্লোভানিয়ায় পৌঁছানোর পর কর্তৃপক্ষ তাদের রেজিস্ট্রেশন করে অস্ট্রিয়া যাওয়ার গাড়িতে তুলে দিচ্ছে। দেশটির কতৃপক্ষ জানায়, ইতিমধ্যে বহু শরণার্থী অস্ট্রিয়ায় পৌঁছে গেছে।

ক্রোসিয়া সীমান্তে পৌঁছানোর জন্য শরণার্থীরা কয়েক সপ্তাহ ধরে গ্রিস, মেসোডোনিয়া ও সার্বিয়ার সীমান্ত ধরে হেঁটে গেছে। 
ক্রোসিয়া ইউ এর সদস্য হলেও হাঙ্গেরি ও শ্লোভানিয়ার মতো এটি সায়েংগায়েং জোনের অর্ন্তভূক্ত নয় যেখানে পাসপোর্ট ছাড়া ভ্রমণ করা যায়।

শরণার্থীদের আশ্রয় দেয়ার বিষয়ক প্রস্তাবে ইউরোপীয় ইউনিয়নের নেতারা একমত হতে পারেনি বলে হাঙ্গেরি শুক্রবার রাতে এর সঙ্গে ক্রোসিয়া সীমান্ত বন্ধ করে দিয়েছে বলে জানান দেশটির সরকারের এক মুখপাত্র। গতমাসেও হাঙ্গেরি শরণার্থীদের প্রবেশ বন্ধ করতে এর সঙ্গে সার্বিয়ার সম্মুখ সীমান্ত বন্ধ করে দিয়েছিলো যা ছিলো পশ্চিম ইউরোপে যাওয়ার একমাত্র রুট। 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর একজন মুখপাত্র বলেন, শ্লোভানিয়া আসা বেশিরভাগ শরণার্থীরা সিরিয়া, ইরাক ও আফগানিস্তান থেকে এসেছে।