চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া

এই প্রথমবারের মতো ভূগর্ভে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবি করেছে নর্থ কোরিয়া। বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে এপি সহ অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যম।

হাইড্রোজেন বোমার পরীক্ষা চালালে নর্থ কোরিয়া, জাপান ও সাউথ কোরিয়া কেঁপে উঠে। এই কেঁপে ওঠার ব্যাখ্যা দিতে গিয়ে নর্থ কোরিয়া হাইড্রোজেন বোমা পরীক্ষার কথা জানায়।

বোমা পরীক্ষার কেন্দ্রস্থলে ছিলো নর্থ কোরিয়ার রিয়াংগং প্রদেশের হতে ১৯ কিলোমিটার দূরে সুনগিবেগাম গ্রামে। এতে সৃষ্ট কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৩। তবে বিভিন্ন সংবাদ মাধ্যম একে প্রথমে ৫.১ মাত্রার ভূমিকম্প বলেছিলো।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়্, হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা এ দাবি সত্যি হলে, তা হবে দেশটির পারমাণবিক অগ্রগতিতে এটি বড় পদক্ষেপ। নর্থ কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে বলা হয়েছে, ৬ই জানুয়ারি সকাল ১০ টায় দেশের প্রথম হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানো হয়েছে।

ভূকম্পবিদরা জানান, নর্থ কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত প্রধান পারমাণবিক পরীক্ষাকেন্দ্রের পাশে ৫.১ মাত্রার ভূকম্পন ধরা পড়েছে। চায়না আর্থকুয়েক নেটওয়ার্ক সেন্টারের ওয়েবসাইটে ভূকম্পনের বিষয়টি বর্ণনা করা হয়েছে ‘সন্দেহভাজন বিস্ফোরণ’ হিসেবে। আর এটাকে মানব সৃষ্ট কম্পন বলে উল্লেখ করে চীন, জাপান ও সাউথ কেরায়িা। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের জন্মদিনের ২ দিন পূর্বে এ ঘটনা ঘটলো।

দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত রেডিও জানায়, স্থানীয় সময় ১২টায় পিয়ংইয়ং বিশেষ ঘোষণা দেবে। তবে ঘোষণার বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূকম্পনটির মূলকেন্দ্র ছিলো নর্থ কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে, কিলজু শহরের ৫০ কিলোমিয়ার দূরে। ফলে ধারণা করা হচ্ছে, পুংগ্যেরি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের ঠিক পরেই ভূকম্পনটি হয়েছে।