চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্বাধীনতা কাপ জিতে আরামবাগের ইতিহাস

ষাট বছরের ক্লাব ইতিহাসে শোকেসে ছিল না কোন ট্রফি। ২০১৮ সালের স্বাধীনতা কাপ যেন বড় উপলক্ষ হয়েই এল আরামবাগের জন্য। বর্তমান চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনীকে ২-০ গোলে হারিয়ে ক্লাব ইতিহাসে প্রথমবারের মত কোন শিরোপার স্বাদ পেল পুরান ঢাকার দলটি।

শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গড়ে ১৯ বছর বয়সী ফুটবলারদের নিয়ে দল বানানো আরামবাগ শুরু থেকেই বেশ চাপে রাখে চট্টগ্রাম আবাহনীকে। তুলনামূলক নবীন দলটি মামুনুল ইসলাম-শাখাওয়াত রনির মত জাতীয় দলের খেলোয়াড়দের নিয়ে গড়া বন্দরনগরীর দলকে কাঁপিয়েছে ম্যাচের শুরু থেকে শেষঅবধি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

বারবার প্রান্ত পরিবর্তন করে জুলফিকার মাহমুদের দলকে বেশ চাপেই রাখেন আরামবাগের অধিনায়ক আবু সুফিয়ান সুফিল ও ফরোয়ার্ড মোহাম্মদ জুয়েল।

দুজনের মেলবন্ধনে ম্যাচের ২০ মিনিট পেরোনোর আগেই গোল পায় আরামবাগ। ২০ মিনিটে প্রান্ত পরিবর্তন করে ডানপ্রান্তে চলে আসেন সুফিল। সেখান থেকে তার উড়িয়ে দেয়া পাসে ফাঁকায় দাঁড়ানো জুয়েল জোড়াল হেডে জড়িয়ে দেন প্রতিপক্ষ জালে।

ম্যাচে ডানপ্রান্তের রক্ষণে আবাহনীর দুর্বলতা ছিল রীতিমত চোখে পড়ার মত। সেদিকেই পাখির চোখ করে ছিল আরামবাগ। প্রথমার্ধ শেষ হওয়ার দুই মিনিট আগে সেই দুর্বল ডানপ্রান্তকে কাজে লাগিয়ে দ্বিতীয়বারের মত এগিয়ে যায় মারুফুল হকের দল।

৪৩ মিনিটে ফরোয়ার্ড জুয়েলের ক্রস থেকে ওভারল্যাপ করে উঠে আসা ডিফেন্ডার রকির মাথা ছোঁয়া বল আবাহনীর গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে বোকা বানিয়ে ঠাই নেয় জালে।

মূর্তিকারিগর

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও একবার আরামবাগকে প্রায় এগিয়েই দিয়েছিলেন ডিফেন্ডার আরিফ। ৪৭ মিনিটে নিজেদের প্রান্ত থেকে দারুণ এক দৌড়ে আবাহনীর গোলরক্ষককে বোকা বানালেও আরিফের নেয়া শট অল্পের জন্য খুঁজে পায়নি জালমুখ।

ম্যাচের ৬৪ মিনিটে গোলের দারুণ সুযোগ পায় আবাহনীও। বদলি ফরোয়ার্ড মান্নাফ রাব্বির তখনকার দুর্দান্ত একটি হেড ফিরেছে বারে লেগে।

পরে ম্যাচের সময় যত কমে এসেছে, ততটাই রক্ষণাত্মক হয়েছে আরামবাগ। তাতে বল পায়ে স্বাভাবিক খেলাটাই ভুলে যায় চট্টগ্রামের আকাশী-নীলরা। তৈরি হয়নি কোন গোল তৈরির সুযোগও। ফলে, আরামবাগকে প্রথমবার শিরোপা জিতিয়ে ইতিহাস লিখতে আর কোন বাধা থাকেনি বাংলাদেশের অন্যতম সেরা কোচ মারুফুল হকের।